শনিবার 19 জানুয়ারী 2019 - ৬, মাঘ, ১৪২৫

কষ্ট নেবে কষ্ট মাল্টিকালার কষ্ট?

২৪ অক্টোবর, ২০১৮ ১৩:১৫:২৭

মিলি সুলতানা : অক্টোবর পার হচ্ছে। গত সপ্তাহে শীত হুডি সোয়েটার থেকে এক লাফে কোটে নেমে পড়লো। সামনের আভাস আরও গুরুতর। আগামী সপ্তাহে ক্লোসেট থেকে জ্যাকেট বের করতে হবে। আজ অফিসে এক ফাঁকে একজন আমাকে উদ্দেশ্য করে বললো,  "Happy Anniversary Mili!" আমি জানতে চাইলাম উইশ করার কারণ। আমি কতোটা বোকা সেটা বুঝলাম, ওই জেন্টেলম্যান আমাকে স্মরণ করিয়ে দিলেন যে, চাকরি জীবনে আমার একবছর পূর্ণ হল। সাংঘাতিক লজ্জা পেলাম। কাঁপা গলায় বললাম, Thanks for wishing me......!" দিন কিভাবে ফুরিয়ে যাচ্ছে ভাবছি আর ভাবছি। আরও চমকিত হলাম অ্যাডমিনিস্ট্রেশনের লেভেলের একজন যখন জিজ্ঞাসা করলেন, "মিলি আজ না তোমার ট্রেনিং ছিলো?" সততার সাথে স্বীকার করছি, আমি খুব  রোমাঞ্চিত হলাম। ছোট্ট একটা বাক্য কিন্তু তার গভীরতা এতো বেশি যে তার পরিমাপ করার সাধ্য আমার নাই। আমার জিজ্ঞেস করলাম ডিফারেন্ট শিফটের হয়েও আমার নাম কিভাবে ওই  জেন্টেলম্যানের মনে আছে? তিনি রাজেশ খান্নার মতো এক চিলতে দুষ্টু হাসি হেসে বললেন, "আরে মিলিজী আপনার মুখটা খুবই ফ্যামিলিয়ার। মনে হয় পাশের বাসার একজন। আর নাম? নাম মনে থাকবেনা কেন? নামটা যে মনে রাখার মত। কারণ (১), তুমি খুব দিলখুলে হাসো। অফিস ভিজিট করার সময় তোমার হাসির শব্দ প্রায়ই কানে আসে। আগে জানতাম না এতো অকৃপণভাবে কেউ হাসতে পারে। একদিন কেউ একজনকে জিজ্ঞেস করলাম, কার হাসি এটা? তখন জানলাম তোমার হাসি। অফিসে হার্ড ওয়ার্ক করার সময় তাদের পক্ষেই এভাবে হাসা সম্ভব, যারা কাজকে এঞ্জয় করে।

গোমরামুখী লোকেরা হাসতে জানেনা। কারণ (২), জয়া বচ্চন অভিনীত "মিলি'' সিনেমা। জয়া বচ্চন সেই মিলি, আর আপনি এই মিলি। নিঃসন্দেহে  আমার জন্য অনেক বড় কমপ্লিমেন্টস। কিন্তু আমি লজ্জায় কুনোব্যাঙের মত খিঁচে গেলাম। অত্যন্ত  নার্ভাসের সাথে হাসি হাসলাম। বান্দা বহুত চালু। খুবই দক্ষতার সাথে মানুষের ক্যাপাসিটি ক্যালকুলেট করে। চোখ বন্ধ করে রায় দিয়ে দেয়, কে কদ্দুর যেতে পারার হেডাম রাখে। আর কে রাখে না। এমন বান্দার গতিবিধি ভালো লাগে আমার। 

আশ্চর্য হয়ে ভাবছি  চাকরিতে একবছর হয়ে গেল কিভাবে? এই সেদিন মনে হয় HR আমিনা আলীর কাছে ইন্টারভিউ দিতে গেলাম। অসম্ভব তেজস্বী রমণী এই আমিনা আলী। এত বেশি ইন্সপায়ারিং যে, ইচ্ছে করে যদি সারাক্ষণ তার সাথে ছায়া হয়ে থাকতে পারতাম। আমার মা গুরুতর অসুস্থ। সেই কারণে ইদানীং খুব বিষন্ন থাকি। কলিগদের সাথে হাসাহাসি করি, কাজ করি আট ঘন্টা। কিন্তু আমার কলিগদের চোখ তা এড়ায় না। ওরা আমাকে তাড়া দেয়, কেন দেশে যাচ্ছিনা অসুস্থ মাকে দেখতে। কেন ছুটির অ্যাপ্লিকেশন সাবমিট করছি না! চাকরি থাকবে কিন্তু মা থাকবেনা --- এভাবে ওরা আমাকে ইমোশনাল বানিয়ে দেয়। শত চেষ্টায়ও তখন হাসতে পারি না। বুকের ভেতর বাসা বেঁধেছে মায়ের শুন্যতা। আমি অনুভব করছি আমার হৃদয়ে  যন্ত্রণার দাপাদাপি। আমরা যারা প্রবাসে চাকরি করি, আমি মনে করি অফিস আমাদের সেকেন্ড হোম। আট নয় ঘন্টা একসাথে কাজ করে কলিগদের মধ্যে  অনেকে অন্তরের গহীনে ঢুকে গেছে। কোন কারণে অফিসে না গেলে আমাকে তারা মিস করে। আমিও তাদের প্রতি মনের টান অনুভব করি। যখন মন খারাপ থাকে, ইন্ডিয়ান /গাইনিজ কলিগদের কেউ কেউ আমার মুড ভালো করার জন্য কিশোর কুমারের পপুলার সেই গান "নীলে নীলে আম্বার পার চান্দ জাব আয়ে....প্যায়ার বারাস আয়ে হামকো তারাস আয়ে।" জিনিয়াস কলিগরা এই গানের দুটো শব্দ পরিবর্তন করে এভাবে গায়, "মিলি মিলি আম্বার পার চান্দ জাব আয়ে.....!" আমি মূহুর্তে খুশি হয়ে উঠি। ওদের অকুণ্ঠ  ভালোবাসা আমাকে কৃতজ্ঞতার সুতোয় বেঁধে ফেলেছে। আবার ফিরে আসি আমাদের HR আমিনা আলী প্রসঙ্গে। অসম্ভব স্মার্ট এই নারী। তাকে ইন্সপায়ারিং বলার কারণ আছে। যেদিন চাকরির ইন্টারভিউ দিতে গিয়েছিলাম মুখোমুখি টেবিলে আমরা দুজন। ইন্টারভিউ শেষে বললেন, Well done....প্রত্যেক মেয়ের সেলফ ডিপেনডেন্ট হওয়া উচিত। সেলফ ডিপেনডেন্ট না হলে  নিজের আইডেন্টিটি লুজ হয়। আর আইডেন্টিটি লুজ করা মানে লাইফ টাইম লুজার। আমিনা আলীর কথাগুলো আমার হৃদয়ের দেয়ালে জ্বলজ্বল করছে। আমিনা আলীর বুকে এক সমুদ্র কষ্ট। এই কষ্ট তার মৃত মায়ের জন্য। বাইরে থেকে দেখে মানুষকে কতটুকুই বা বোঝা যায়? তার টাইম লাইনে মৃত মায়ের সাথে তার ছবি এবং কিছু হৃদয়স্পর্শী লেখা দেখে আমি শোকে কাতর হয়ে পড়লাম, 
"Mom could you come back and stay a while. I want to hear your voice and see you smile. I want to hold you tight and never let go. And tell you how much I love you so"....... বাথরুমে বেসিনের আয়নার সামনে দাঁড়িয়ে আমি কিছুক্ষণ বুক ভাসিয়ে কেঁদেছি। তবুও বুক হালকা হয়না। কষ্টের পাথরটি এতবেশী ভারি যে বুক থেকে ঠেলে সরাতে পারি না।  

লেখক- বিশ্লেষক ও সাংবাদিক, নিউইয়র্ক। 


বার পঠিত

এ সম্পর্কিত খবর

‘একটু ভালো কইরা লেইখেন ভাই’

‘একটু ভালো কইরা লেইখেন ভাই’

টি.আই সানি গাজীপুরঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাইটাল বাড়ি এলাকা থেকে ত্রিমোহনী পর্যন্ত ২ কিলোমিটার

কর্ণফুলী-আনোয়ারাবাসীর উদ্যোগে গণ-সংবর্ধনা সভায় ভূমিমন্ত্রী

‘একমাত্র শেখ হাসিনাই বাংলাদেশকে কিছু দিতে পারে আগামীতে ও পারবেন

‘একমাত্র শেখ হাসিনাই বাংলাদেশকে কিছু দিতে পারে আগামীতে ও পারবেন

জে.জাহেদ, চট্টগ্রাম ব্যুরো: ভূমিমন্ত্রী, ক্লিন ইমেজের তরুণ রাজনৈতিক ব্যক্তিত্ব বাংলাদেশ আ’লীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান

বাঁধাকপি এখন গো খাদ্য !

বাঁধাকপি এখন গো খাদ্য !

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ ক্রমাগত দরপতনে লোকসানের সম্মুখীন হয়েছেন ঝিনাইদহের বাঁধা কপিচাষীরা। প্রতি কেজি ২-৩ টাকায়


পূরণ হচ্ছে বিএনপির শূন্যপদগুলো!

পূরণ হচ্ছে বিএনপির শূন্যপদগুলো!

এওয়ান নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের অবিশ্বাস্য সাংগঠনিক দুর্দশা প্রদর্শনের পর দল গোছানোর দিকে

যেখানে বিএনপিতেই ভাঙনের সুর, সেখানে ঐক্যফ্রন্টতো ভাঙবেই: কাদের

যেখানে বিএনপিতেই ভাঙনের সুর, সেখানে ঐক্যফ্রন্টতো ভাঙবেই: কাদের

নিজস্ব প্রতিবেদক: বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে ভাঙনের আলামত দেখতে পাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ

যুক্তরাষ্ট্রে ‘শাট ডাউন’ চলছে: প্রশ্ন সোজা, উত্তর কঠিন

যুক্তরাষ্ট্রে ‘শাট ডাউন’ চলছে: প্রশ্ন সোজা, উত্তর কঠিন

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের ‘শাট ডাউন’ চলছে। একটি দেশের সরকারের বড় অংশ


কাশিয়ানীতে রাতের বেলা বাড়ি ও দোকানে আগুন

কাশিয়ানীতে রাতের বেলা বাড়ি ও দোকানে আগুন

এম শিমুল খান, গোপালগঞ্জ : গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার শংকরপাশা গ্রামে গত এক মাসে একাধিক

স্মার্টফোন দিয়ে জুতার নিয়ন্ত্রণ যেভাবে

স্মার্টফোন দিয়ে জুতার নিয়ন্ত্রণ যেভাবে

এওয়ান নিউজ ডেস্ক: বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেল্ফ-লেইসিং বা ফিতা বাঁধা ট্রেইনার জুতা বাজারে আনতে যাচ্ছে।

ভারতের নির্বাচনে চলচ্চিত্রের প্রভাব

ভারতের নির্বাচনে চলচ্চিত্রের প্রভাব

মোর্শেদ হাসিব: ভারতের নির্বাচন মানেই এক রকম চমক। বড় দেশ হওয়ার কারণে সেখানে নির্বাচনের আগে



আরো সংবাদ

"বড্ড বেরসিক আমি"

১৯ জানুয়ারী, ২০১৯ ১৫:২১





আলোকিত একটি জনপদ ছাতক

আলোকিত একটি জনপদ ছাতক

১১ জানুয়ারী, ২০১৯ ২০:০৭



বিকৃত নরপশুদের থামাবে কে?

বিকৃত নরপশুদের থামাবে কে?

০৩ জানুয়ারী, ২০১৯ ১৬:১২





ব্রেকিং নিউজ






নোয়াখালীতে আবারও গণধর্ষণ

নোয়াখালীতে আবারও গণধর্ষণ

১৯ জানুয়ারী, ২০১৯ ১৬:০০



বিজয় উৎসবে শেখ হাসিনা

বিজয় উৎসবে শেখ হাসিনা

১৯ জানুয়ারী, ২০১৯ ১৫:৪৭

"বড্ড বেরসিক আমি"

১৯ জানুয়ারী, ২০১৯ ১৫:২১