বৃহস্পতিবার 15 নভেম্বর 2018 - ১, অগ্রাহায়ণ, ১৪২৫

খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো মামলার বিচারও কারা আদালতেই

০৭ নভেম্বর, ২০১৮ ২১:৫৬:০৫

এওয়ান নিউজ: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের নাইকো দুর্নীতি মামলার বিচার এখন থেকে নাজিমুদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগার ভবনে স্থাপিত অস্থায়ী এজলাসেই হবে। বুধবার (৭ নভেম্বর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিব (প্রশাসন) বিকাশ কুমার সাহা স্বাক্ষরিত এজলাস স্থানান্তর সংক্রান্ত জারি করা এক প্রজ্ঞাপনে একথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকার বিশেষ জজ আদালত-৯–এ বিচারধীন বিশেষ মামলার (নম্বর ১৬/২০০৮, যা তেজগাঁও থানার মামলা নম্বর ২০(১২)০৭) বিচার কার্যক্রম ঢাকা মহানগরের বকশি বাজার এলাকায় সাবেক কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত অস্থায়ী আদালত ভবনে পরিচালিত হচ্ছে। বর্ণিত মামলার বিচার কার্যক্রম চলাকালীন সময়ে এলাকাটি জনাকীর্ণ থাকে, বিধায় নিরাপত্তাজনিত কারণে এ মামলার বিচার কার্যক্রম পরিচালনা করার জন্য ঢাকা মহানগরের ১২৫ নাজিমুদ্দিন রোডে অবস্থিত পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের কক্ষ নম্বর ৭ কে অস্থায়ী আদালত হিসেবে ঘোষণা করা হলো।

এর আগে রাজধানীর বকশি বাজারে কারা-অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী এজলাসে বসে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহমুদুল কবির মামলাটি শুনেছিলেন। বৃহস্পতিবার (৮ নভেম্বর) এ মামলার অভিযোগ গঠনের ওপর শুনানির জন্য দিন ধার্য রয়েছে। এর আগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শেষদিকের বিচারও হয়েছে এই এজলাসে।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়া গ্রেফতার হওয়ার পর ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেয় দুদক।

মামলায় অভিযোগ করা হয়, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন। আসামিপক্ষ মামলার বৈধতা চ্যালেঞ্জ করলে হাইকোর্ট ওই বছরের ৯ জুলাই এ মামলার কার্যক্রম স্থগিত করেন এবং রুল দেন। প্রায় সাত বছর পর ২০১৫ সালের ১৮ জুন হাইকোর্ট রুল নিষ্পত্তি করেন। একইসঙ্গে খালেদা জিয়াকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। পরে ওই বছরের ডিসেম্বরে আত্মসমর্পণ করে খালেদা জিয়া জামিনের আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক আমিনুল ইসলাম ওই আবেদন মঞ্জুর করেন।

মামলার অন্য আসামিরা হলেন– বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সাংসদ এম এ এইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়া-বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।



এ সম্পর্কিত খবর

আলোকচিত্রী শহিদুল আলমের জামিন মঞ্জুর

আলোকচিত্রী শহিদুল আলমের জামিন মঞ্জুর

 নিজস্ব প্রতিবেদক : নিরাপদ সড়ক আন্দোলনে উসকানিমূলক বক্তব্য প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় কারাগারে থাকা

তেঁতুলিয়ায় ইয়াবাসহ গ্রেফতার ২ 

তেঁতুলিয়ায় ইয়াবাসহ গ্রেফতার ২ 

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার শালবাহানে অভিযান পরিচালনা করে ১৪৭ পিস ইয়াবাসহ

সাংবাদিক শাহীনকে গায়েবী মামলায় আসামী করায় বিভিন্ন মহলের নিন্দা

সাংবাদিক শাহীনকে গায়েবী মামলায় আসামী করায় বিভিন্ন মহলের নিন্দা

নিজস্ব প্রতিনিধি: ভোলার শশীভূষণ থানায় সাংবাদিক কামরুজ্জামান শাহীনকে গায়েবী মামলার অভিযোগ পত্রে(চার্জসীটে) আসামী করায় বিভিন্ন


বিএনপির সবাইকে জেলে ভরে রাখা উচিত: জয়

বিএনপির সবাইকে জেলে ভরে রাখা উচিত: জয়

নিজস্ব প্রতিবেদক: ভোটের তোড়জোড়ের মধ্যে ঢাকার নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বিএনপিকে ‘সন্ত্রাসী সংগঠন’ আখ্যায়িত

মনোনয়ন ফরম কিনেছেন বাবরের স্ত্রী

মনোনয়ন ফরম কিনেছেন বাবরের স্ত্রী

নিজস্ব প্রতিবেদক : নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ ও খালিয়াজুড়ী) আসন থেকে বিএনপির মনোনয়ন ফরম কিনেছেন ২১ আগস্ট

প্রধানমন্ত্রীর জন্য কোন আইনই প্রযোজ্য নয়, তাই নিশ্চুপ ইসি: রিজভী

প্রধানমন্ত্রীর জন্য কোন আইনই প্রযোজ্য নয়, তাই নিশ্চুপ ইসি: রিজভী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলীয় নেতাকর্মীদের সাক্ষাৎকার গ্রহণের আয়োজনের মাধ্যমে প্রধানমন্ত্রী ও আওয়ামী


কোন্দল সামলানো আ'লীগের জন্য চ্যালেঞ্জ

কোন্দল সামলানো আ'লীগের জন্য চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামলীগের কোন্দল মোকাবেলা করা বিশাল এক চ্যালেঞ্জ। অতিতে

২০ দলের নির্বাচনে আসার বিষয়ে সরকারের সদিচ্ছা নেই: অলি আহমদ

২০ দলের নির্বাচনে আসার বিষয়ে সরকারের সদিচ্ছা নেই: অলি আহমদ

নিজস্ব প্রতিবেদক: ২০ দলীয় জোটের প্রধান সমন্বয়ক এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ বলেছেন, সরকার

খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বিরুদ্ধে রিট: আদেশের তারিখ পেছালো

খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বিরুদ্ধে রিট: আদেশের তারিখ পেছালো

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে কারাগারে



আরো সংবাদ














ব্রেকিং নিউজ