অধ্যাপক অজয় রায়ের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপ’র শোক

প্রকাশিত

এওয়ান নিউজ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, মুক্তিযোদ্ধা, পদার্থ বিজ্ঞানী, বিজ্ঞান লেখক এবং মানবাধিকার কর্মী অধ্যাপক ড. অজয় রায়ের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

সোমবার (৯ ডিসেম্বর) গণমাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় নেতৃদ্বয় অধ্যাপক ড. অজয় রায়ের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তিনি বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বুদ্ধিবৃত্তিক আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ভাষা আন্দোলন এবং ঊনসত্তরের গণঅভ্যুত্থানেও মুক্তিযোদ্ধা অজয় রায়ের সক্রিয় অংশগ্রহণ ছিল। মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশের প্রায় সব গণতান্ত্রিক ও নাগরিক আন্দোলনে তার সম্পৃক্ততা ছিলো।

তারা অধ্যাপক অজয় রায়ের পুত্র বিশিষ্ট বিজ্ঞান লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের হত্যাকারী মৌলবাদী ঘাতকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন এবং তার আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন। উল্লেখ্য, একুশে পদকে ভূষিত পদার্থবিদ অজয় রায়ের দু’টি গবেষণা ইতোমধ্যে নোবেল কমিটিতে আলোচিত হয়েছে।