অনলাইনেই শুরু হলো ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর কার্যক্রম

প্রকাশিত

এওয়ান নিউজ: আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বিগত দুই আসরে স্বর্ণপদক অর্জন সহ বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় শুরু হলো ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) ২০২০ এর কার্যক্রম। কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি বিবেচনা করে অনলাইনেই শুরু হলো এ কার্যক্রম। ২০০২ সালের ১লা জানুয়ারি বা তারপরে জন্মগ্রহণ করা যে কোন শিক্ষার্থী বিডিআরও ২০২০এ অংশ নিতে পারবে ।

গত ৭ জুন তারিখে বিডিআরও ২০২০ এর প্রথম অনলাইন একটিভেশন অনুষ্ঠিত হয়। সারা বাংলাদেশের বিভিন্ন স্কুলের ৫০ জন শিক্ষার্থী এ একটিভেশনে অংশ নেয়।একটিভেশনে বিডিআরও এর এবারের প্রতিযোগিতাগুলো সম্পর্কে আলোচনা করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল এবং বিডিআরও এর মেন্টরবৃন্দ।এর পাশাপাশি অংশগ্রহণকারীরা প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে রোবট অলিম্পিয়াডের জন্য প্রস্তুত হবার নানা বিষয়ে জানতে পেরেছে। আগামী ১০ ও ১৩ জুন আয়োজিত হবে আরও দুইটি অনলাইন একটিভেশন। এই একটিভেশন কার্যক্রমগুলোর পাশাপাশি বিগত বছরগুলিতে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহনকারীদের নিয়ে অভিজ্ঞতা বিনিময় সেশন আয়োজন করা হবে।

এছাড়াও এবছর বেশ কিছু অনলাইন ক্লাসও আয়োজন করবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটি যেখানে হাতে-কলমে বেসিক ইলেকট্রনিক্স থেকে শুরু করে রোবটিক্সের কিছু বেসিক জিনিস শেখানো হবে। এ ক্লাসগুলোতে কিভাবে অংশগ্রহণ করা যাবে সে ব্যাপারেও ঘোষণা দেয়া হবে বিডিআরও এর অফিসিয়াল ফেসবুক পেইজে। ইতিপূর্বে বিডিআরও ২০২০ এর প্রস্তুতির জন্য কিছু অনলাইন ক্লাসও নেয়া হয়েছে। আগ্রহীরা এ ক্লাসগুলোও বিডিআরও পেজ থেকে দেখে নিতে পারবে বলে জানিয়েছেন বিডিআরও এর মেন্টররা।এর বাইরে নিয়মিত বিডিআরও পেজে রোবটিক্স সংক্রান্ত কুইজ ও তার সমাধান নিয়ে আলোচনা করা হচ্ছে।

এছাড়াও আসন্ন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ৩য় আসরের জন্য পোস্টার আহ্বান করা হয়েছে। যে কোন শিক্ষার্থীই বিডিআরও ২০২০ এর জন্য আয়োজিত এই থিম পোস্টার সাবমিশন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।এ প্রতিযোগিতায় যার পোস্টার সেরা বলে নির্বাচিত হবে তিনি বিজয়ী হিসেবে পাবেন আকর্ষণীয় পুরষ্কার এবং নির্বাচিত পোস্টারটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ফেসবুক পেইজের কভার বা অন্যান্য ডিজাইন, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় আসরের বিভিন্ন ব্যানারে বা পোস্টারে ব্যবহৃত হবে। উল্লেখ্য,এ বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের থিম – “Robot: The Future Transportation” – “রোবট: আগামীর পরিবহন ব্যাবস্থা”। এই থিমে পোস্টারটি ডিজাইন করতে হবে। পোস্টারে BdRO 2020 লেখাটা থাকতে হবে। আগামী ২০ জুন, ২০২০ তারিখে মধ্যে (bdro@bdosn.org) এই মেইলে ডিজাইন পাঠানো যাবে।

কোভিড-১৯ এর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এবছর অনলাইনেই ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানান বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সহ-সভাপতি এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

অলিম্পিয়াডের কার্যক্রমগুলো জানা যাবে (https://www.facebook.com/BdRobotOlympiad) এ।

উল্লেখ্য,বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ।পার্টনার হিসেবে থাকছে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্প । বাংলাদেশ দলের সদস্যদের নিবিড় প্রশিক্ষণ প্রদান করবে মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস বিভাগ ।