অনলাইনে উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক আলোক দিবস ২০২০

প্রকাশিত

“ঘরে থেকে উদযাপন করো আন্তর্জাতিক আলোক দিবস ২০২০”ইউনেস্কোরএই আহ্বানে বিশ্বের প্রার অর্ধশত দেশঅনলাইনে আগামী ১৬ মে ২০২০ তারিখেউদযাপনকরবে আন্তর্জাতিক আলোক দিবস ২০২০। প্রতিবছরের মত এই বছরেও বাংলাদেশে এই আয়োজনটি যাথাযথ ভাবে উদযাপন করার জন্য বেশ কিছু কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এই বছরের আয়োজনের নাম দেয়া হয়েছে “নাচে আলো নাচে, হৃদয়বীণার মাঝে”। এই আয়োজনের প্রতিটি ইভেন্টই আয়োজিত হবে অনলাইনে। যাতে ঘরে বসেই, দেশের যে কেউ, যেকোন স্থান থেকে এই দিবসটি উদযাপনের সাথে যুক্ত হতে পারে।বাংলাদেশে এই দিবসটি উদযাপন জাতীয় ভাবে সমন্বয় করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

কোভিট-১৯ এর কারনে দেশজুড়ে সাধারণ ছুটি থাকায় বিগত বছরগুলোর ন্যায়ে এই বছর কোনো স্কুল-কলেজ বা মিলনায়তনে বড় প্রোগ্রাম আয়োজন করা সম্ভব হচ্ছে না। তাইএই বছর ঘরে বসেই যেন আন্তর্জাতিক আলোক দিবস ২০২০ উদযাপন করা যায়, সেজন্য “বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি” নামেতাদের ফেইবুক পেইজেবিভিন্ন ইভেন্ট আয়োজনের মাধ্যমেএই দিবসটি উদযাপন করার পরিকল্পনা করেছে।
অনলাইনে আন্তর্জাতিক আলোক দিবস ২০২০ উদযাপন উপলক্ষে যেসমস্ত ইভেন্ট আয়োজন করা হচ্ছে সেগুলো হচ্ছে, .

1. আলো ও আলোক প্রযুক্তি কুইজ।
স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের যে কোন শিক্ষার্থী এই কুইজে অংশ নিতে পারবে। কুইজে অংশ নেওয়ার জন্য নির্ধারিত লিংকেhttps://bit.ly/IDLQuiz গিয়ে প্রশ্নগুলোর উত্তর প্রদান করতে হবে। ১১ মে ২০২০ থেকে ১৬ মে ২০২০ রাত ১১:৫৯ পর্যন্ত সর্বোচ্চ সঠিক উত্তরদাতাদের মধ্য হতে বিজয়ী নির্বাচিন করা হবে।বিজয়ীদের জন্য থাকবে সার্টিফিকেট ও আকর্ষণীয় পুরস্কার।

2. Tales of LIght | আলোর গল্প।
আন্তর্জাতিক আলোক দিবস ২০২০ উদযাপন উপলক্ষ্যে অনলাইনে আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন “আলোর গল্প (Tales of Light)”।এই প্রতিযোগিতায় আলো বা আলোর ভূমিকা বোঝা যায় এমন যে কোনো ছবি জমা দিয়ে যে কেউ এতে অংশ নিতে পারবে।১২ মে ২০২০ থেকে ১৬ মে ২০২০ পর্যন্ত https://bit.ly/IDLPhotography এই লিংকে ছবি জমা দিতে হবে। একবারে সর্বোচ্চ একটি ছবি জমা দেওয়া যাবে।জমা দেয়াছবিগুলো এসপিএসবির ফেসবুক পেইজ (facebook.com/SPSBZone) আপলোড করা হবে।এই সময়ের মধ্যে যে ছবিতে সবচেয়ে বেশি লাইক/রিয়্যাকশন পড়বে, সেই ছবি পপুলার চয়েজ ক্যাটাগরিতে বিজয়ী হবে। বিজয়ী ছবির জন্য থাকবে সার্টিফিকেট ও আকর্ষণীয় পুরস্কার।

3. আলো নিয়ে সায়েন্স এক্সপেরিমেন্ট ভিডিও
সায়েন্স এক্সপেরিমেন্টের ভিডিও-র এই প্রতিযোগিতাও সবার জন্য উন্মুক্ত। এই প্রতিযোগিতায়বাসায় বসে আলো নিয়ে কোন একটি এক্সপেরিমেন্ট করতে হবে। এক্সপেরিমেন্টটি ভিডিও করেআমাদের কাছে জমা দিতে হবে এই লিংকে https://bit.ly/ExperimentIDL। জমা দেয়া ভিডিওগুলো এসপিএসবির ফেসবুক পেইজ (facebook.com/SPSBZone) ও ইউটিউবে আপলোড করা হবে। ভিডিওগুলোর ভিউ-এর সংখ্যা, রিঅ্যাকশনের সংখ্যা ইত্যাদি বিবেচনা করে পপুলার চয়েজ ক্যাটাগরির পুরস্কার নির্ধারণ করা হবে।

4. কোয়ান্টাম কম্পিউটিং নিয়ে ড. ওমর শেহাবের সঙ্গে প্রশ্নোত্তর
কোয়ান্টাম কম্পিউটিং কী, কীভাবে কাজ করে, ভবিষ্যৎ কী, এমন নানা প্রশ্নের উত্তর দিবেন কোয়ান্টাম কম্পিউটিং-এর গবেষক: ড. ওমর শেহাব। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আইবিএম থমাস জে ওয়াটসন রিসার্চ সেন্টারেতত্ত্বীয় কোয়ান্টাম কম্পিউটার বিজ্ঞানী হিসেবে কর্মরত আছেন।বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেসবুক পেইজেআগামী ১৬ মে ২০২০ তারিখ, দুপুর ১২ টায় সরাসরি প্রশ্নোত্তর পর্বটি সম্প্রচার করা হবে।

5. আলোর কথামালা : দেখা আলোর অদেখা ভুবন
আলো নিয়ে জনপ্রিয় বিজ্ঞান বক্তৃতা হচ্ছে আলোর কথামালা। এবছর আলোর কথামালার ৩টি পর্ব আয়োজন করা হবে। আলোর কথামালার ১ম পর্বটিরনামকরণ করা হয়েছে “দেখা আলোর অদেখা ভুবন”। আলোর সম্ভাবনাময়, কিন্তু অদেখা এই ভুবন নিয়েই এই আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়েরতড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগেরসহকারী অধ্যাপকড. মাইনুল হোসেন।আলোর কথামালার ২য় পর্বটির নামকরণ করা হয়েছে“নীল আলোর সন্ধানে”। এতে আলোচনা করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়েরতড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগেরঅধ্যাপকড. ফারসীম মান্নান মোহাম্মদী।

এছাড়াও আলোর কথামালার ৩য় পর্বটিতে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তত্ত্বীয় পদার্থবিজ্ঞানবিভাগেরঅধ্যাপকড. আরশাদ মোমেন চৌধুরী। সবগুলো বক্তৃতাই বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেসবুক পেইজেআগামী ১৬ মে ২০২০ তারিখে সরাসরি সম্প্রচার করা হবে

6. আলোকতত্ত্বের উপর একটি বিশেষ ই-অলিম্পিয়াড।
আন্তর্জাতিক আলোক দিবস ২০২০-কে সামনে রেখে দেশের মেধাবী শিক্ষার্থীদের জন্য আগামী ১৬ মে ২০২০, শনিবার, সকাল ১১:০০ টা থেকে দুপুর ১২:০০ টা পর্যন্ত আয়োজন করা হচ্ছে আলোকতত্ত্বের উপর একটি বিশেষ ই-অলিম্পিয়াড।১৫ মে ২০২০, শুক্রবার, রাত ১০:৫৯ মিনিটের মধ্যেঅনলাইনেএই লিংকেhttps://forms.gle/qyycXtaUcJQ3fmo89 নিবন্ধন করতে হবে। ৬ষ্ঠ-৮ম শ্রেণী শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি ও ৯ম-১১শ শ্রেণীর শিক্ষার্থীরা সেকেন্ডারি ক্যাটাগরিতে বিভক্ত হয়ে এই ই-অলিম্পিয়াডে অংশ নিতে পারবে। ই-অলিম্পিয়াডেবিজয়ীদের জন্য থাকবে সার্টিফিকেট ও আকর্ষণীয় পুরস্কার।

বিজ্ঞান, শিল্প, সংস্কৃতি, শিক্ষা এবং টেকসই উন্নয়ন থেকে শুরু করে চিকিৎসাশাস্ত্র, যোগাযোগ এমনকি শক্তির উৎস হিসাবে আলোর ভূমিকা ও বহুমুখী প্রয়োগ অনুধাবন ও মূল্যায়নের লক্ষ্যে প্রতি বছর আমরা এই দিনটি উৎসাহ উদ্দেপনার মধ্য দিয়ে দেশজুড়ে পালন করি। ইতোপূর্বে ২০১৫ সালে আন্তর্জাতিক আলোক বছর এবং ২০১৮ সাল থেকে আলোক দিবস উদযাপনের অংশ হিসেবে আমরা আলো বিষয়ক বক্তৃতা আলোর কথামালা, হাতে-কলমে আলোকে বোঝার কর্মশালা, আলোক প্রযুক্তির প্রদশনী, ফটোগ্রাফি প্রদর্শনী ও প্রতিযোগিতা, স্কুল শিক্ষার্থীদের জন্য কুইজ, আলোর দ্যুতি, আলোর ঝিলিক, আলোর গান নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি আয়োজন করেছি।

বিগত আয়োজনের ধারাবাহিকতায় এবারও আমরা দিবসটি যথাসাধ্য সুন্দরভাবে আয়োজন করতে চাই। কিন্তু কোভিড-১৯ সংক্রমণের কারণে উদ্ভুত পরিস্থিতিতে আমরা আয়োজনগুলো সরাসরি সম্পৃক্ত হয়ে আয়োজন করতে পারছি না। তবে সবকিছুর মত এই আয়োজনেও আমরা আমাদের উদ্ভাবনী শক্তি ব্যবহার করতে চাই। তাইএবার আমরা দিবসটি এমনভাবে পালন করবো যাতে সকলে ঘরে বসেই অংশ নিতে পারে সব আয়োজনে, নিরাপদে থেকেই অনুধাবন করতে পারে আমাদের জীবনে আলো ও আলোক প্রযুক্তির ভূমিকা।