আজ পঁচিশে বৈশাখ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: আজ পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্মদিন। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে (৭ মে, ১৮৬১ খ্রিস্টাব্দ) কলকাতায় জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে তার জন্ম হয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এবার রবীন্দ্রজয়ন্তীতে জনসমাগম করে অনুষ্ঠান না হলেও অনলাইন মাধ্যমে রয়েছে নানা আয়োজন। সরকারি-বেসরকারি বেতার ও টেলিভিশনে কবির স্মরণে বিভিন্ন অনুষ্ঠান প্রচার হবে।

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিশালতা এবং তার সৃষ্টির অপূর্ব মাধুর্যকে অন্তরাত্মা দিয়ে উপলব্ধি করতে হলে রবীন্দ্রচর্চার বিকল্প নেই।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তার সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে।’ এ ছাড়া পৃথক পৃথক বাণী দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রবীন্দ্রজয়ন্তীতে অনলাইনে নানা আয়োজন : প্রতি বছরই রবীন্দ্রজয়ন্তীতে অনুষ্ঠান আয়োজন করে ছায়ানট। এবার অনলাইনে ছায়ানট নিবেদন করবে ‘ওই মহামানব আসে’ শিরোনামের অনুষ্ঠান। ছায়ানটের ইউটিউব চ্যানেলে আজ শুক্রবার সকাল সাড়ে ৯টায় প্রচার হবে অনুষ্ঠানটি। এটি গ্রন্থনা করেছেন সন্জীদা খাতুন। আর সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে ৫৫ মিনিটের একটি অনুষ্ঠান তৈরি করা হয়েছে। সকাল ১০টায় বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচার করা হবে অনুষ্ঠানটি।

এ ছাড়া রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ফেইসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠান আয়োজন করেছে থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা’। পত্রিকাটির সহকারী সম্পাদক অপু মেহেদী জানান, তিনটি পর্বে রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠান করবে ক্ষ্যাপা। এতে বিকেল ৪টায় আলাপনে অংশ নেবেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। সঞ্চালনা করবেন আমিনুর রহমান মুকুল। পরে রাত ৯টায় শিশুদের জন্য বিশেষ আয়োজনে পাপেট পরিবেশন করবেন নওশাবা আহমেদ ও তার দল ‘টুগেদার উই ক্যান’। সঞ্চালনা করবেন মুনিরুল ইসলাম। সবশেষে রাত সাড়ে ১০টায় গান ও পাঠ অভিনয়ে অংশ নেবেন গুণী অভিনয়শিল্পী অপি করিম ও নন্দিত সংগীতশিল্পী ফারহিন খান জয়ীতা। সঞ্চালনা করবেন মোস্তাফিজ শাহীন। ক্ষ্যাপার ফেইসবুক পেইজ থেকে আড্ডাটি সরাসরি সম্প্রচার হবে।

নাট্যসংগঠন বটতলা আয়োজন করেছে গল্প, কথা ও কবিতায় আমাদের কবিগুরু রবীন্দ্রনাথ শীর্ষক অনুষ্ঠান। এতে অংশ নেবে শব্দপাপড়ি একাডেমি ও ফাইন আর্টসের শিশু-কিশোররা। বটতলার ফেইসবুক পেজে অনুষ্ঠানটি দেখা যাবে। অন্যদিকে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ও ক্যালকাটা কয়্যার যৌথভাবে সকাল ১০টা-১২টা পর্যন্ত দুই ঘণ্টার অনুষ্ঠান করবে ফেইসবুক লাইভে। এতে থাকবে সংগীত, নৃত্য, কবিতা। আবৃত্তি সংগঠন হরবোলা ৭-৯ মে, তিন দিনের অনুষ্ঠান সাজিয়েছে। এতে বাংলাদেশ ও ভারতের আবৃত্তিশিল্পীরা আবৃত্তি পরিবেশন করছেন।