আমার উইকেটরক্ষক হিসেবে ভালো করার অনুপ্রেরণা ছিলেন ওয়াসিম: পাইলট

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ দলের উইকেটরক্ষদের মধ্যে অন্যতম সেরা ছিলেন সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। এদেশের ক্রিকেটে অনেকদিন উইকেটের পেছনে দায়িত্ব পালন করেছেন তিনি। অন্যতম সেরা একজন উইকেটরক্ষক ছিলেন পাইলট। টাইগারদের সাবেক এই অধিনায়ক বলেছেন, তার উইকেটরক্ষক হিসেবে ভালো করার অনুপ্রেরণা তিনি পেয়েছিলেন সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার ওয়াসিম আকরামের কাছ থেকে।

করোনা ভাইরাসের কারণে ঘরে বসে অবসর সময় কাটানো তামিম ইকবাল বেশ কয়েকদিন ধরেই দেশি-বিদেশি ক্রিকেটারদের নিয়ে লাইভ আড্ডায় মেতেছেন। মঙ্গলবার (১৯ মে) সে আড্ডায় অতিথি হয়ে এসেছিলেন বাংলাদেশের সাবেক তিন অধিনায়ক খালেদ মাসুদ পাইলট, মিনহাজুল আবেদিন নান্নু ও আকরাম খান। সেখানেই পাইলট এ কথা বলেন। এই আড্ডায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার ওয়াসিম আকরাম।

পাইলট বলেন, ‘এই ধরনের ক্রিকেটারদের সঙ্গে খেললে নিজের খেলাতেও আরও উন্নতি হয়। ওয়াসিম আকরামের মত ক্রিকেটার যখন আমাদের সামনে খেলেন তখন কিন্তু নিজেদের আত্মবিশ্বাসটা বেড়ে যায়। আমার অভিজ্ঞতা থেকে আমি বলব, আমি যখন ওয়াসিম আকরামের বিপক্ষে খেলেছি, তিনি যখন আবাহনীতে খেলতে আসেন তখন আমি কিপিং করতাম। আগের রাতে কিন্তু আমার ঘুম হয়নি এত জোরে বল করা ফাস্ট বোলার, এক্সট্রা বাউন্স, তার বিপক্ষে কিপিং করব কেমন করে! ওয়াসিম আকরাম তখন তো দুর্দান্ত ফর্মে ছিলেন। সেই ম্যাচে আমি কিন্তু খুব ভালো কিপিং করেছিলাম এবং ডাউন দ্য লেগে আমি কিন্তু একটা অসাধারণ ক্যাচ ধরেছিলাম। তখন তিনি (ওয়াসিম) এসে আমাকে সঙ্গে সঙ্গে বললেন, তুই তো মঈনের (খান) মতো ক্যাচ ধরেছিস। এই যে অনুপ্রেরণামূলক কিছু কথা থাকে না… কিছু কিছু কথা কিন্তু মানুষকে মানসিকভাবে আরও উপরে নিয়ে যায়। সেটাই কিন্তু আমাকে বাড়তি অনুপ্রেরণা দিয়েছিল।’