বিভাগ - সারাদেশ

আলীকদমে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এ্যাডভোকেসী সভা

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি লামা: আলীকদমে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত। আগামী ৭ ডিসেম্বর থেকে সারা দেশে শুরু হবে ছয়দিন ব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’২০১৯ । আর এ উপলক্ষ্যে মঙ্গলবার সকালে বান্দরবানে আলীকদম উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এক এ্যাডভোকেসী সভা ও প্রেস ব্রেফিং অনুষ্ঠিত হয়েছে।

“প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্দতি নিশ্চিত করি” এ শ্লোগানকে প্রতিপাদ্য করে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এম দিদারুল আলম সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা বিভাগে মেডিকেল অফিসার ডাঃ বেলাল উদ্দিন আহমেদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ কামরুল হাসান, গ্রীন হিল সূর্যের হাসি ক্লিনিকে ম্যানেজার মংছিংপ্রু ও কারিতাস লিন প্রকল্পের ফিল্ড সুপারভাইজার মো. এনামুল হক। এসময় পরিবার পরিকল্পনা বিভাগে অন্যান্য স্টাফ উপস্থিত ছিলেন।

বক্তব্যের ডাঃ বেলাল উদ্দিন আহমেদ বলেন, তৈন এফডাব্লিউসি, উপজেলা পঃ পঃ কার্যাল ও বেসরকারী সংস্থা গ্রীন হিল সুর্যের হাসি ক্লিনিকে এলএআরসি-পিএম ক্যাম্প পরিচালনা করা হবে। এছাড়া, আইইউডি সহ মা ও শিশু স্বাস্থ্য সেবা, স্কুল স্বাস্থ্য শিক্ষা, কিশোরী মা সমাবেশ ও পাঁচটি স্যাটেলাইটে ক্লিনিকে ছয়দিন ব্যাপী এই সেবা প্রদান ও প্রচার করা হবে।

প্রধান অতিথি ও অন্যান্য বক্তারা বলেন, জন্মহার হ্রাস, মাতৃ স্বাস্থ্য সেবার সুযোগ সৃষ্টি, গর্ভকাল, প্রসবকালে ও প্রসব পরবর্তী সময়ের মাতৃস্বাস্থ্য সেবা গ্রহনের হার বৃদ্ধি কাজে এই ধরণের পরিবার কল্যাণ সেবা ক্যাম্প উল্লেখযোগ্য। এসময় তিনি নগদ অনুদান ৫ হাজার টাকা প্রদান করেন।