বিভাগ - বিনোদন

ইউরোপের ৬১ প্রেক্ষাগৃহে ‘মেড ইন বাংলাদেশ

প্রকাশিত

বিনোদন ডেস্ক: বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও আত্মনির্ভরশীলতার গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘মেড ইন বাংলাদেশ’। ইতোপূর্বে সিনেমাটি আন্তর্জাতিক অনেকগুলো চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে। আর এই মুহূর্তে ইউরোপের বিভিন্ন দেশে মোট ৬১টি সিনেমা হলে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি।

‘মেহেরজান’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’র পর রুবাইয়াত হোসেনের তৃতীয় সিনেমা ‘মেইড ইন বাংলাদেশ’। বিভিন্ন আর্ন্তজাতিক মহলে পুরস্কৃত হওয়ার পর এবার সিনেমাটি ইউরোপের বিভিন্ন প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছে। এই মুহূর্তে ফ্রান্সের ৫৩টি, ডেনমার্কের ৭টি ও পর্তুগালের ১টি সিনেমা হলে চলছে সিনেমাটি।

বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা আছে তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমায়। লোকার্নো চলচ্চিত্র উৎসবের ‘ওপেন ডোরস’-এ অংশ নিয়ে চিত্রনাট্যের জন্য সিনেমাটি জিতে নেয় আর্টে ইন্টারন্যাশনাল পুরস্কার। ফ্রান্স খেকে ওম্যানস ইন্টারপ্রিটেশন অ্যাওয়ার্ড পেয়েছেন ‘মেড ইন বাংলাদেশ’ সিনেমার প্রধান অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু।

‘মেড ইন বাংলাদেশ’-এ অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও সাহানা গোস্বামী।