বিভাগ - সারাদেশ

ইন্দোনেশিয়ার বালিতে আর্ন্তজাতিক প্রশিক্ষণে যোগ দিচ্ছেন সিবিআইইউ এর দুই শিক্ষার্থী

প্রকাশিত

চট্টগ্রাম প্রতিনিধি: কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ) এর আইন বিভাগের নবম ব্যাচ এর শিক্ষার্থী খন্দকার মোহাম্মদ জোনাইদ তানবীর এবং দ্বিতীয় ব্যাচ এলামনাই কামরুন নাহার সম্পূর্ণ ওয়েবারসহ ইন্দোনেশিয়ার বালিতে ৬ দিনব্যাপী অনুষ্ঠিত TOT on “Rebuilding Lives of Victims and Communities” কোর্সে অংশগ্রহণ করার জন্য নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশ ছাড়াও আরো ৬টি বিভিন্ন দেশ অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ইস্ট তিমুর, সিংগাপুর এবং নেপাল থেকে আগত প্রতিযোগিরা অংশগ্রহন করবে এই ট্রেনিং কোর্স এ। কোর্সটির আয়োজন করেছে ইন্দোনেশিয়াভিত্তিক সংস্থা Asia Justice and Rights (AJAR)।

এই ট্রেনিং এ ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ল’, ট্রানজিশনাল জাস্টিস, কমিউনিটি বেইসড প্রটেকশন, জেন্ডার ভায়োলেন্স এবং রিফিউজি ল’ এর উপরে গুরুত্ব দেওয়া হয়। দেশ বিদেশের প্রখ্যাত আইনজীবী এবং মানবাধিকার আইন বিশেষজ্ঞগণের তত্তাবধানে ট্রেনিং সম্পন্ন করা হয়। ফুল ওয়েবারসহ তাদের আসা যাওয়ার সকল খরচ, ট্রেনিং ফি সব কিছু বহন করেছিল সংস্থাটি।

বাংলাদেশে এই সংস্থার এলুমনি মিস নাসরিন সুলতানার সহযোগিতায় সিবিআইইউ এর এই দুইজন মেধাবী শিক্ষার্থী উক্ত ট্রেনিং কোর্সে অংশগ্রহণের সুযোগ পায়। তারা বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘর এবং AJAR এর যৌথ গবেষনাভিত্তিক প্রজেক্টে ভলান্টিয়ার হিসেবে অবদান রেখেছেন। তাদের জন্য শুভ কামনা জানিয়েছেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কতৃপক্ষ।