এক আকাশ ভালোবাসায় বেঁচে থাকবেন বারী সিদ্দিকী : ন্যাপ মহাসচিব

প্রকাশিত

বাংলা লোকগানের জনপ্রিয় শিল্পী বারী সিদ্দিকী এক আকাশ ভালোবাসায় বেঁচে থাকবেন, বেচে থাকবেন মানুষের ভালোবাসায় আর লোক সংগীতের মাঝে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, বিশিষ্ট সংগীত সাধক, গীতিকার ও বংশীবাদক বারী সিদ্দিকীর মৃত্যুতে দেশের মানুষ একজন জনপ্রিয় লোকসংগীত শিল্পীকে হারিয়েছে। যতদিন লোকসংগীত থাকবে, ততদিন বারী সিদ্দিকী বেঁচে থাকবেন। তার কণ্ঠের মাধুর্যতা সংগীত পিপাসুদের পিপাসা মিটাতো। তিনি এই দেশের সংগীত পিপাসুদের মধ্যেই বেঁচে থাকবেন। বাংলার লোক গানে বারী সিদ্দিকী আছেন এবং থাকবেন।

রবিবার (২৪ নভেম্বর) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বিশিষ্ট সংগীত সাধক, গীতিকার ও বংশীবাদক বারী সিদ্দিকীর ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় সাংস্কৃতিক কেন্দ্র আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বারী সিদ্দিকীর কণ্ঠ ও বাঁশির সুর কালজয়ী হয়ে থাকবে, এতে সন্দেহ নেই কোনো। আর এ অনুভূতি তার অনুজদেরও। তার কণ্ঠের জাদু আর বাঁশির সুর বাংলার আকাশে বাতাসে ছড়িয়ে থাকবে কাল থেকে মহাকাল। ভালোবাসার যন্ত্রণা বারী সিদ্দিকীর কণ্ঠে অনেক বেশি মধুর হয়ে উঠেছে সব সময়। ভালোবেসে যন্ত্রণা পাওয়া মানুষগুলো যেন তার গানেই ফিরে ফিরে আশ্রয় খুঁজে পেয়েছেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের সংগীত অঙ্গন সত্যিই বারী সিদ্দিকীর মতো একজন শিল্পী পেয়েছিল বলে গর্বিত। যেখানেই থাকবেন ভালো থাকবেন বারী ভাই। আপনার মোহনীয় বাঁশির সুর ও কণ্ঠের যাদুর কাছে ঋণী থাকবে বাংলাদেশ। তাঁর গানের সুরে যে আবেগ ঢালতেন তার দ্যুতি মানুষের হৃদয়ে খুব সহজেই প্রবেশ করতো। তিনি সুর স্রস্টা হয়ে উঠলেন। হয়ে উঠলেন বারী সিদ্দিকী। বাংলা গান যতদিন থাকবেন বারী সিদ্দিকীও ততদিন থাকবেন যুগের পর যুগ প্রজন্মের পর প্রজন্মের হৃদয়ে অনুপ্ররণায় ভালোবাসায় ও গভীর শ্রদ্ধায়।

এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বারী সিদ্দিকী শুধু নিজেই সুর সাধন করেছেন তা নয়, যতটা মনোযোগে তিনি নিজে সুর-তার-লয় শিখেছেন, ঠিক ততটাই পরম যতেœ তিনি তার শিষ্যদেরও শিখিয়েছেন। তাই হয়তো তার শিষ্যরা আজ পরম শ্রদ্ধায়, ভালোবাসায় তাকে জাগতে ডাকছে। তাইতো তার ভক্তরা লিখেছেন- ‘গুরুজী-আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি?’

সংগঠনের সদস্য সচিব সোলায়মান সোহেলের সভাপতিত্বে আলোচনায় অংশ গ্রহন করেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু, মহিলা সম্পাদিকা সাদিয়া ইসলাম ঈমন, সংগঠনের নির্বাহী সদস্য বিশিষ্ট লেখক আলাউদ্দিন আলী, ছাড়াকার হাবিব রায়হান, আবদুল আলিম, হাসিবুল হাসান শান্ত প্রমুখ।