এডিবির নতুন প্রেসিডেন্ট জাপানি নাগরিক মাসাতাসুগু আসাকাওয়া

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জাপানি নাগরিক মাসাতাসুগু আসাকাওয়া। বোর্ড অব গভর্নরের মাধ্যমে সর্বসম্মতভাবে এডিবির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। পাঁচবছর এ পদে দশম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন আসাকাওয়া। আগামী ২০ জানুয়ারি তিনি তোহিকো নাকাওয়ের স্থলাভিষিক্ত হবেন।

সোমবারও (২ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এডিবি’র ঢাকা অফিস এসব তথ্য জানায়। এতে বলা হয়, নতুন প্রেসিডেন্ট আসাকাওয়া জাপানের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর বিশেষ উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করছেন। এছাড়া আসাকাওয়া শেষ করবেন নাকাওয়ের রেখে যাওয়া মেয়াদ।

যা ২০২১ সালের ২২ নভেম্বর শেষ হবে। এই সময়েও অতিরিক্ত দায়িত্ব পালন করবেন তিনি।এডিবি জানায়, আন্তর্জাতিক অর্থ ও উন্নয়ন বিকাশের বিষয়ে নতুন প্রেসিডেন্টের বিস্তৃত এবং নানা অভিজ্ঞতা রয়েছে। যা এডিবিকে একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিশীল এবং টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশটির দৃষ্টিভঙ্গি অনুসরণে ভালোভাবে কাজ করবে।

চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে আসাকাওয়া আন্তর্জাতিক অর্থ বিষয়ক উপমন্ত্রীসহ জাপানের অর্থ মন্ত্রণালয়ে একাধিক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। উন্নয়ন নীতি, বৈদেশিক মুদ্রার বাজার এবং বিভিন্ন ক্ষেত্রে পেশাদারিত্বের অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। আন্তর্জাতিক করনীতির ক্ষেত্রে তার রয়েছে পেশাগত বর্ণাঢ্য অভিজ্ঞতা। যা এডিবির কাজকে আরো সমৃদ্ধ করবে।

২০১৯ এর জি২০ ওসাকা শীর্ষ সম্মেলন এবং জাপানের ফুকুয়োকায় জি -২০ অর্থমন্ত্রীরা এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সভায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন আসাকাওয়া। এছাড়া গ্লোবাল ফিনান্সিয়াল ক্রাইসিসের সময় সাবেক জাপানি প্রধানমন্ত্রী তারো অসোর কার্যনির্বাহী সহকারী হিসাবে কাজ করেন। আসাকাওয়া অর্থনৈতিক সহযোগিতা ও বিকাশ সংস্থায় ২০১১ সাল থেকে ২০১৬ সাল পযর্ন্ত আর্থিক বিষয়ক কমিটিতে ছিলেন।

এছাড়া ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত টোকিও বিশ্ববিদ্যালয়ে এবং ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত সায়তামা বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসরেরও দায়িত্ব পালন করেন তিনি। আসাকাওয়া ১৯৮১ সালে টোকিও বিশ্ববিদ্যালয় থেকে আর্টসে স্নাতক এবং ১৯৮৫ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রি অর্জন করেন।

error0