বিভাগ - বিনোদন

এবার অস্কারে বিলি আইলিশের ‘বিশেষ পরিবেশনা’

প্রকাশিত

বিনোদন ডেস্ক: গ্র্যামি অ্যাওয়ার্ডসে ইতিহাস গড়া আমেরিকান অল্টারনেটিভ পপ তারকা বিলি আইলিশ এবার অস্কার মাতাবেন। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে মঞ্চে সরাসরি গাইবেন তিনি। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমে বুধবার (২৯ জানুয়ারি) জানিয়েছে, জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠানে থাকছে বিলি আইলিশের বিশেষ পরিবেশনা। তবে বিস্তারিত কিছু বলা হয়নি। ধারণা করা হচ্ছে, জেমস বন্ডের ২৫তম ছবি ‘নো টাইম টু ডাই’র টাইটেল সং অস্কারে গাইবেন বিলি আইলিশ। ফ্র্যাঞ্চাইজিটির ইতিহাসে সর্বকনিষ্ঠ সংগীতশিল্পী হিসেবে এর থিম সং তৈরি করেছেন ও গেয়েছেন অষ্টাদশী এই কিশোরী।

অস্কারের সঙ্গে জেমস বন্ড সিরিজের গানের সমৃদ্ধ ইতিহাস আছে। সবশেষ দুই কিস্তির মধ্যে ‘স্কাইফল’ (২০১২) ছবির টাইটেল সং গেয়ে অস্কার জেতেন ব্রিটিশ গায়িকা অ্যাডেল। এরপর ‘স্পেক্টর’ ছবিতে ব্রিটিশ গায়ক স্যাম স্মিথের গাওয়া ‘রাইটিংস অন দ্য ওয়াল’ ২০১৬ সালে অস্কার জিতে নেয়।

বিলি আইলিশ এখন সংগীত দুনিয়ার সেনসেশন। গত ২৬ জানুয়ারি গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬২তম আসরের শীর্ষ চার পুরস্কার জিতে ইতিহাস গড়েন তিনি। এর মধ্যে ‘ব্যাড গাই’ গানের সুবাদে রেকর্ড অব দ্য ইয়ার ও সং অব দ্য ইয়ার জিতেছেন তিনি। তার ‘হোয়েন উই অল ফল অ্যাস্লিপ, হোয়্যার ডু উই গো?’ হয়েছে অ্যালবাম অব দ্য ইয়ার। সেরা নতুন শিল্পীর ট্রফি দেওয়া হয়েছে তাকেই।

বিশ্বসংগীতের সবচেয়ে সম্মানজনক স্বীকৃতি গ্র্যামির একই আসরে সর্বোচ্চ চারটি পুরস্কার জয়ের ঘটনা এটি দ্বিতীয়। ১৯৮১ সালে এসব পুরস্কার পান ক্রিস্টোফার ক্রস। তবে সর্বকনিষ্ঠ হিসেবে এই অর্জন কেবল বিলি আইলিশের দখলে। গ্র্যামির অ্যালবাম অব দ্য ইয়ার বিভাগে সর্বকনিষ্ঠ বিজয়ী হিসেবে রেকর্ড গড়েছেন বিলি আইলিশ। এক দশক আগে ২০ বছর বয়সে ‘ফিয়ারলেস’-এর জন্য পুরস্কারটি পেয়েছিলেন আমেরিকান গায়িকা টেলর সুইফট।

এবারের অস্কারের সেরা মৌলিক গান বিভাগে মনোনীত পাঁচ গানের কোনোটিতেই বিলি আইলিশের সম্পৃক্ততা নেই। এগুলো অস্কার মঞ্চে গেয়ে শোনাবেন মূল কণ্ঠশিল্পীরা। ব্রিটিশ তারকা স্যার এলটন জন পরিবেশন করবেন ‘রকেটম্যান’ ছবিতে নিজের সুর করা “আই’ম গনা লাভ মি অ্যাগেইন” (গীতিকার বার্নি টাউপিন)। আমেরিকার র‌্যান্ডি নিউম্যান গাইবেন নিজের লেখা ও সুরে ‘আই কান্ট লেট ইউ থ্রো ইউরসেলফ অ্যাওয়ে’ (টয় স্টোরি ফোর)। ‘ব্রেকথ্রো’ ছবিতে ডায়েন ওয়ারেনের কথা ও সুরে “আই’ম স্ট্যান্ডিং উইথ ইউ” পরিবেশন করবেন আমেরিকান গায়িকা ক্রিসি মেৎজ। ‘ফ্রোজেন টু’ ছবির ইন্টু দ্য আননৌন’ (কথা ও সুর ক্রিস্টেন অ্যান্ডারসন-লোপেজ ও রবার্ট লোপেজ) গেয়ে শোনাবেন ইডিনা মেনজেল ও অরোরা।

এবারের অস্কারের সেরা মৌলিক গান বিভাগে মনোনীত পাঁচটি গান বাদে গোটা অনুষ্ঠানে অর্কেস্ট্রা পরিচালনা করবেন আইরিশ সুরকার ইমেয়ার নুন। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম কোনও নারীর কাঁধে থাকছে এই দায়িত্ব। ৪২ জনের অর্কেস্ট্রাকে নেতৃত্ব দেবেন তিনি।

এদিকে ৯২তম অস্কার অনুষ্ঠানের দুই নারী প্রযোজক লিনেট হাওয়েল টেলর ও স্টেফানি অ্যালেইন জানিয়েছেন, এবারও বিভিন্ন বিভাগের পুরস্কার তুলে দেবেন তারকারা। প্রথা অনুযায়ী গত অস্কারের সেরা অভিনেতা রামি মালেক, সেরা অভিনেত্রী অলিভিয়া কোলম্যান, সেরা পার্শ্ব অভিনেতা মাহেরশালা আলি ও পার্শ্ব অভিনেত্রী রেজিনা কিং মঞ্চে ফিরবেন।

তালিকায় যুক্ত হয়েছে আরও কিছু নাম। তারা হলেন অভিনেতা টিমোথি শালামে, উইল ফেরেল, মার্ক রাফালো, অ্যান্থনি রামোস, অভিনেত্রী জাসি বিৎজ, গল গ্যাডট, মিন্ডি ক্যালিং, জুলিয়া লুইস-ড্রেফাস, কেলি ম্যারি ট্রান ও ক্রিস্টেন উইগ, সংগীতশিল্পী লিন-ম্যানুয়েল মিরান্ডা।আগামী ৯ ফেব্রুয়ারি হলিউডের ডলবি থিয়েটার থেকে অনুষ্ঠানটি এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২২৫টি দেশে সরাসরি দেখানো হবে। গতবারের মতো এবারও সঞ্চালক থাকছে না অস্কারে।