এবার আইপিএল বাতিল করে দিতে পারে করোনা

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: সৌরভ গাঙ্গুলী কদিন আগেই আশ্বস্ত করেছেন সবাইকে। বলেছেন করোনাভাইরাস বাধা হতে পারবে না ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জন্য। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধানের সে আশ্বাসবাণী গতকালই মূল্য হারাতে বসেছে। ভারতীয় সংবাদমাধ্যম এবিপি নিউজের দাবি, যে পরিস্থিতি চলছে ভারতে, তাতে আরাধ্যের আইপিএল এবার নাও হতে পারে।

২৯ মার্চ শুরু হওয়ার কথা ২০২০ সালের আইপিএল। প্রায় দুই মাস লম্বা আইপিএলের ফাইনাল অনুষ্ঠিত হবে ২৪ মে। অন্তত এত দিন ধরে যে সূচিটা মানা হচ্ছিল, সে অনুযায়ী তাই হওয়ার কথা। কিন্তু করোনাভাইরাসের আতঙ্কের ফলে সে সূচি বদলে যেতে পারে। ভারতজুড়ে কোভিড-১৯ রোগ নিয়ে যে আতঙ্ক ছড়াচ্ছে, তাতে ভারত সরকার এ ব্যাপারে কঠিন সিদ্ধান্তও নিতে পারে। গত শনিবার মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী সংবাদকর্মীদের সে ইঙ্গিত দিয়ে রেখেছেন।

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেছেন, ‘যখন এক জায়গায় অনেক বেশি লোক জড়ো হয়, তখন সংক্রামক রোগ ছড়ানোর আশঙ্কা সব সময় থাকে। এমন ইভেন্ট (আইপিএল) চাইলেই পরেও আয়োজন করা যায়।’ তোপের এ মন্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলে দিয়েছে। বিশেষ করে কিছুদিন আগেই যেহেতু গাঙ্গুলী সবাইকে আইপিএল নিয়ে দুশ্চিন্তা করতে মানা করে দিয়েছেন। গাঙ্গুলী বলেছিলেন, ‘আমরা সব ধরনের ব্যবস্থা নেব। আমি এখনো জানি না সেগুলো কী, চিকিৎসক দলই এ ব্যাপারে আমাদের জানাবে, আমাদের মেডিকেল দল এর মাঝেই হাসপাতালগুলোর সঙ্গে যোগাযোগ করছে, যাতে সবকিছু হাতের নাগালে থাকে।’

কিন্তু মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীই যদি আইপিএল আয়োজন করায় আগ্রহ না দেখান, তবে আইপিএল সঠিক সময়ে শুরু করা কঠিন। মুম্বাই ইন্ডিয়ানসের ভেন্যুতেই হবে আইপিএলের ফাইনাল। আর বিশ্বজুড়েই মার্চ মাসের সব খেলা স্থগিত করে দেওয়া হচ্ছে কী একে। এর মাঝেই ২৬ মার্চ ভারতের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত করে দেওয়া হয়েছে। ফলে আইপিএল নির্দিষ্ট সময়ে শুরু হওয়া কঠিন হবে এবার।। আর যেহেতু আইপিএলের আগে পরে অনেক আন্তর্জাতিক সূচি থাকে, নির্দিষ্ট সময়ের পরে আইপিএল আয়োজন করাটাও কঠিন হয়ে যাবে কর্তৃপক্ষের জন্য। ২০২০ সালের আইপিএল হবে কি না, এ নিয়ে শঙ্কা শুরু হয়ে গেছে তাই।