বিভাগ - খেলাধুলা

এবার আফগানদের মাটিতে নামাল ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশিত

খেলাধুলা ডেস্ক: মাত্র ১ ঘণ্টা! লক্ষ্ণৌতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি জিততে তৃতীয় দিনে এটুকু সময়ই নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৭ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্টটি খেলেছিল আফগানিস্তান। ক্রিকেটের অভিজাত অঙ্গনে আবির্ভাবের ম্যাচটা ইনিংস ও ২৬২ রানে হেরেছিল তারা। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই ম্যাচের আগে এ বছর আয়ারল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট জিতে রীতিমতো আকাশে উড়ছিলেন রশিদ খানরা। উড়তে থাকা আফগানদের আজ ৯ উইকেটে হারিয়ে মাটিতে নামিয়ে এনেছে ওয়েস্ট ইন্ডিজ।

৭ উইকেটে ১০৯ রান নিয়ে কাল তৃতীয় দিনের খেলা শুরু করে আফগানিস্তান। কিন্তু জেসন হোল্ডারের দুর্দান্ত বোলিংয়ের সামনে অসহায় হয়ে পড়া আফগানরা ইনিংসটা ৭.১ ওভারের বেশি টেনে নিয়ে যেতে পারেনি। তুলতে পেরেছে মাত্র ১১ রান। আফগানিস্তানের শেষ ৩টি উইকেটই নিয়েছেন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক বল হাতে নিয়েছেন দিনের দ্বিতীয় ওভারে। প্রথম বলেই ফিরিয়েছেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খানকে। আউট হওয়ার আগে মাত্র ১ রানই করতে পেরেছেন রশিদ। প্রথম ইনিংসেও ১ রান করেছেন তিনি। হোল্ডার এরপর ফিরিয়েছেন ইয়ামিন আহমেদজাই ও আফসার জাজাই। আফগানিস্তানের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিতে ২০ রান দিয়েছেন হোল্ডার।

৩১ রানের লক্ষ্যে খেলতে নেমে জয়ের বন্দরে পৌঁছাতে ওয়েস্ট ইন্ডিজের লেগেছে মাত্র ৬.২ ওভার। এর মধ্যে অবশ্য ক্রেগ ব্রাফেটের উইকেটটি হারিয়েছে তারা। ১৬ বলে ৮ রান করে আউট হয়েছেন ব্রাফেট। ওয়েস্ট ইন্ডিজ ওপেনারের ব্যাটে রান-খরা অনেক দিন ধরেই চলছে। সর্বশেষ ১০ টেস্টে তাঁর গড় ১২.২৬, সর্বোচ্চ ইনিংসটি ৪৯ রানের।

এ বছর আয়ারল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট জিতেছে আফগানিস্তান। তবে কাল লক্ষ্ণৌতে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯ উইকেটে হেরেছে টেস্টের নবীনতম সদস্য দলটি।

ভারতের কাছে সর্বশেষ সিরিজে ২-০তে হেরে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডারের কাছে আফগানদের বিপক্ষে জয়টি এসেছে বড় এক স্বস্তি হয়ে, ‘সত্যিকার অর্থেই গুরুত্বপূর্ণ এক জয়। ভারতের বিপক্ষে কঠিন একটি সিরিজ কাটিয়েছি আমরা। বছরটা ভালোভাবে শেষ করাটা গুরুত্বপূর্ণ ব্যাপার ছিল।’ আফগানিস্তান অধিনায়ক রশিদ খানের কণ্ঠে ভুল থেকে শিক্ষা নেওয়ার সুর, ‘বড় দৈর্ঘ্যের ম্যাচে আমাদের লড়াই করতে হচ্ছে। বিশেষ করে ব্যাটিংয়ে। এই একটা জায়গাতেই আমাদের উন্নতি করতে হবে। এটা করতে পারলে ভালো দলকেও বিপদে ফেলতে পারব। টেস্ট ক্রিকেটে আমাদের ক্যারিয়ার কেবল শুরু। মাত্র চতুর্থ টেস্ট খেলেছি আমরা। আশা করছি ভুল থেকে শিখতে পারব।’

লক্ষ্ণৌ টেস্টটি ওয়েস্ট ইন্ডিজের স্পিনার রাকিম কর্নওয়ালের জন্য স্মরণীয় এক ম্যাচই। ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই ম্যাচে ১০ উইকেট নেওয়ার স্বাদ পেয়েছেন তিনি। ম্যাচসেরা কর্নওয়াল বলেছেন, ‘খুব ভালো লাগছে। ঈশ্বরকে ধন্যবাদ যে নিজের দ্বিতীয় টেস্টেই ১০ উইকেট শিকার করতে পেরেছি।’