এবার মক্কা-মদিনাতেও নামাজ স্থগিত

প্রকাশিত

এওয়ান নিউজ ডেস্ক: এবার মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববীতেও প্রবেশ এবং নামাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব সরকার। করোনার বিস্তার ঠেকাতে গত সপ্তাহে মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র বিবেচিত এই দুই মসজিদ ছাড়া বাকি সব মসজিদে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। দেশটিতে করোনার সংক্রমণ আশংকাজনকভাবে বাড়তে থাকায় এবার মসজিদ আল-হারাম ও মসজিদে নববীকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। নতুন নিষেধাজ্ঞার ফলে আজ শুক্রবার কেউ এই দুই মসজিদে জুমার নামাজ আদায় করতে পারবেন না।

আজ (২০ মার্চ) সৌদি সরকারের সংবাদ সংস্থা এসপিএ জানায়, করোনা প্রতিরোধে কর্তৃপক্ষ, স্বাস্থ্য বিভাগ ও নিরাপত্তা বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে শুক্রবার থেকে মক্কা এবং মদীনার দুই প্রধান মসজিদে লোকজনের অবস্থান এবং নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, এই দুই মসজিদে আসা মুসল্লিদের মধ্যে যেন করোনার বিস্তার ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এমন ব্যবস্থা নেয়া হয়েছে। স্বাস্থ্য ও সুরক্ষার জন্য এ বিষয়ে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে।

এর আগে এই দুই মসজিদ বাদে দেশটির সব মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছিল সৌদি সরকার। সৌদি আরবে এখন পর্যন্ত ২৭৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হলেও সেখানে এখনও কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেয়। বর্তমানে বিশ্বের ১৭৯টি দেশে এই প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের অন্তত ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন যাদের মধ্যে ৮৮ হাজার ৪৩৭ জন সুস্থ হয়ে হাসাপাতাল ত্যাগ করেছেন। এছাড়া এই ভাইরাসের কারণে এখন পর্যন্ত ১০ হাজার ৪৮ জন মানুষের মৃত্যু হয়েছে।

করোনা আতঙ্কে বিভিন্ন দেশ অবরুদ্ধ (লক ডাউন) হয়ে পড়েছে। দোকান-পাট, ব্যবসায় বাণিজ্য, স্কুল, কলেজ সব বন্ধ ঘোষণা করা হয়েছে। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে ইতালি। বাংলাদেশে এখন পর্যন্ত ১৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে একজন। অপরদিকে ৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

error4
Tweet 20