এবার মসজিদে নামাজ আদায় বন্ধ করলো সৌদি আরব

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে এবার মসজিদে নামাজ আদায় বন্ধ করে দিয়েছে সৌদি আরব। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত হযরত মোহাম্মদ (সাঃ) এর জন্মস্থান সৌদির সব মসজিদ বন্ধ থাকবে। তবে মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র বিবেচিত মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদ নববী এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সৌদি গেজেট এ সিদ্ধান্তের কথা জানায়।

সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল (দ্য কাউন্সিল অব সিনিয়র স্কলারস ইন সৌদি আরবিয়া) পবিত্র দুটি মসজিদ বাদে অন্য সব মসজিদে শুক্রবারের জুমা’র নামাজ ও দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে পড়া বন্ধের এ সিদ্ধান্ত দেয় বলে জানায় সৌদি গেজেট।

এ সিদ্ধান্তের ফলে এখন শুধু মসজিদুল হারাম ও মসজিদ নববীতে জামাতে নামাজ অনুষ্ঠিত হবে। রিয়াদে কাউন্সিলের ২৫তম বিশেষ জরুরি অধিবেশনে এ সিদ্ধান্ত নেওয়া হয়। মসজিদগুলোতে নামাজ বন্ধ থাকলেও আগের মতো নিয়মিত আজান হবে।

সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিলের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, যে কোনো বড় বিপর্যয়ে সম্ভাব্য ক্ষতি কমাতে ইসলামী শরিয়া অনুযায়ী মসজিদে জুমাসহ সব ধরনের নামাজের জামাত বন্ধ রাখার সুযোগ আছে।

যেহেতু করোনা ভাইরাসে বড় ধরনের ঝুঁকি রয়েছে তাই জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল আপাতত জামাতে নামাজ বন্ধের সিদ্ধান্ত নেন।