বিভাগ - খেলাধুলা

এসএ গেমসের ফাইনালে বাংলাদেশ

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে জয় তুলে নিয়েছে সৌম্য-নাঈম-নাজমুল-আফিফ-সাইফদের নিয়ে গড়া বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। ১৩তম এসএ গেমসে নিজেদের আগের দুটি ম্যাচে বড় জয় তুলে নেওয়া বাংলাদেশ তৃতীয় ম্যাচে নেপালকে হারিয়েছে ৪৪ রানে।

শনিবার (৭ ডিসেম্বর) কির্তিপুরে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় নেপাল। আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ তোলে ১৫৫ রান। জবাবে, ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে নেপাল তোলে ১১১ রান।

এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই ফাইনালে উঠেছে বাংলাদেশ। তিন ম্যাচের তিনটিতেই জিতেছে সৌম্য-শান্তরা। তাতে বাংলাদেশের সংগ্রহ ৬ পয়েন্ট। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা। নেপাল নিজেদের চার ম্যাচের দুটিতে জিতে ৪ পয়েন্ট পেয়েছে। তাদের আর কোনো ম্যাচ বাকি নেই। সেক্ষেত্রে ফাইনালে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে শ্রীলঙ্কাকে।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। মোহাম্মদ নাঈম শেখ ৬ বলে ৬ আর সৌম্য সরকার ৮ বলে ৬ রান করেন। দলীয় ১৬ রানের মাথায় দুই ওপেনার বিদায় নেন।

সাইফ হাসান ০ রানে বিদায় নিলে দলীয় ১৬ রানের মাথায় আরও একটি উইকেট হারায় বাংলাদেশ। ১৫ বলে এক চার আর এক ছক্কায় ১৪ রান করে সাজঘরে ফেরেন ইয়াসির আলি। ৫৯ রানের মাথায় বাংলাদেশ চতুর্থ উইকেট হারায়। এরপর জুটি গড়েন দলপতি নাজমুল হোসেন শান্ত এবং অলরাউন্ডার আফিফ হোসেন। এই জুটিতে আসে ৯৪ রান।

ব্যাটে ঝড় তোলা আফিফ ফেরেন ৫২ রানের ইনিংস খেলে। তার ২৮ বলে সাজানো ইনিংসে ছিল ৬টি চার আর একটি ছক্কার মার। ৬০ বলে চারটি করে চার ও ছক্কায় ৭৫ রানে অপরাজিত থাকেন দলপতি শান্ত। নেপালের পরশ খারকা ৪ ওভারে ১৫ রান দিয়ে পান তিনটি উইকেট। ৪ ওভারে ৩১ রান খরচায় দুটি উইকেট পান দিপেন্দ্র সিং।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে নেপাল। দলপতি গয়েন্দ্র মাল্লা ৪৩ বলে ৪৩ আর দিপেন্দ্র সিং ১৩ বলে ১৬ রান করেন। অবিনাশ বোহারা ১০ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পাননি। বাংলাদেশের সৌম্য সরকার, তানভীর ইসলাম, মেহেদি হাসান আর সুমন খান প্রত্যেকে দুটি করে উইকেট তুলে নেন।