করোনাকালে শিশু-কিশোরদের জন্য “অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০”

প্রকাশিত

দেশে করোনা ভাইরাসের মহামারীর কারণে বর্তমানে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। এমতাবস্থায় প্রাইমারী ও হাইস্কুল তথা ৩য় থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা অব্যহত রাখা, তাদের মাঝে বিজ্ঞানকে জনপ্রিয় করা ও তাদের মানসিক বিকাশ অব্যাহত রাখা প্রয়োজন।এজন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির যৌথ উদ্যোগে অনলাইনে আয়োজন করতে যাচ্ছে “অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০”।

কুইজে বিজয়ীদের জন্য থাকছে মোট ৩০,০০০ টাকা পুরস্কার। প্রতি ক্যাটাগরিতে ৭ জন করে মোট ২১ জনকে এই অর্থ পুরস্কার হিসেবে দেয়া হবে। ইভেন্টের বিস্তারিত নিয়মাবলী দেখতে ভিজিট করতে হবে facebook.com/events/2682962882027323

আগামী ২৭ জুন ২০২০, শনিবার রাত ৮টায় অনলাইনে এই বিজ্ঞান কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।৩০ মিনিটের এই কুইজে ৩য় থেকে ১০ম শ্রেণী ও এসএসসি ২০২০ এ উত্তীর্ণ শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে অংশ নিতে পারবে। রেজিস্ট্রেশনের জন্য তাকে spsb.org/NMSTquiz এই ফর্মটি পূরন করতে হবে।

৩য় থেকে ১০ম শ্রেণীরশিক্ষার্থীরা ৩টি ক্যাটাগরিতে ভাগ হয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। ৩টি ক্যাটাগরি হচ্ছে:১. প্রাইমারী ক্যাটাগরি (৩য়-৫ম শ্রেনী), ২. জুনিয়র ক্যাটাগরি (৬ষ্ঠ- ৮ম শ্রেনী), ৩. সেকেন্ডারি ক্যাটাগরি (৯ম-১০ম শ্রেনী ও এসএসসি ২০২০)।

অনলাইন বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ২০২০-এ পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও গণিত এই ৫টি বিষয়ে সর্বমোট ৩০টি প্রশ্ন থাকবে। এমসিকিউ ও লিখিত দুই ধরনের পদ্ধতিতে উত্তর করতে হবে। ৩০ টি প্রশ্নের জন্য ৩০ মিনিট দেয়া হবে। প্রতি প্রশ্নের জন্য ১ নাম্বার পাওয়া যাবে এবং ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে।

আগামী ২৮ জুন ২০২০ রবিবার, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেইসবুক পেইজfacebook.com/SPSBZoneথেকে লাইভে এই কুইজের ফলাফল ঘোষণা করা হবে। ফলাফল ও পুরস্কার ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোহাম্মদ মুনির চৌধুরী। আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি জনাব মুনির হাসান।