করোনায় বিশ্বের ৮ কোটি শিশু টিকাবঞ্চিত, উদ্বিগ্ন ডব্লিউএইচও

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: মরঘাতি করোনা ভাইরাসে ছোবলে গোটা পৃথিবীই স্তব্ধ। প্রায় ৩-৪ মাস ধরে চলছে এই স্তব্ধতা। ফলে মানবজাতির অধিকাংশ কর্মই বন্ধ আছে। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে টিকা কর্মসূচি ব্যহত হচ্ছে। তাতে বিশ্বের ৮ কোটি শিশু টিকাবঞ্চিত হচ্ছে বলে জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এনিয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে, ডব্লিউএইচও, বৈশ্বিক টিকা প্রয়োগকারী সংস্থা গাভি, জাতিসংঘর শিশু তহবিল সংস্থা (ইউনিসেফ) ও দ্য সাবিন ভ্যাকসিন ইন্সটিটিউট।

তারা বছে, করোনার মহামারির কারণে অন্তত ৬৮ দেশে টিকা কর্মসূচি বাধাগ্রস্ত করছে। ওইসব দেশে এক বছরের কম বয়সী শিশুর সংখ্যা ৮ কোটি জানায় তারা।

ইউনিসেফ নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোর সংবাদ সম্মেলনে বলেছেন, ‘একটি মহামারির সঙ্গে আরেকটির বিনিময় আমরা করতে পারি না।’

মহামারির মধ্যেও নিরাপদে টিকা কর্মসূচি চালু রাখতে দেশগুলোকে নতুন নির্দেশনা দিয়েছে ডব্লিউএইচও। কিন্তু তেমন সাড়া মিলছে না জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা পরিচালক ডা. কেট ও’ব্রায়েন।

তিনি বলেন, ‘আমরা যে বড় সমস্যা দেখতে পেলাম তা হলো টিকা কর্মসূচিতে আসতে অধিকাংশ লোকের অনীহা, নিজেদের নিয়ে তো উদ্বেগ কাজ করছেন এবং স্বাস্থ্যকর্মীদের জন্যও।’

বিবৃতিতে বলা হয়, ভ্রমণে কড়াকড়ি থাকার কারণে খুব কম সংখ্যক স্বাস্থ্যকর্মীকে দিয়ে টিকা সরবরাহ করা যাচ্ছে। এছাড়া ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের অভাব তো আছেই, অনেকে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করছেন।