করোনা মোকাবেলায় দেশে কুইক টেষ্টিং জরুরী হয়ে উঠেছে: জি এম কাদের

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, করোনা মোকাবেলায় দেশে কুইক টেষ্টিং জরুরী হয়ে উঠেছে। তিনি বলেন দ্রুততম সময়ে পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হলে, রোগীর চিকিৎসায় চিকিৎসকরা দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন।

আজ সোমবার সকালে এক ভিডিও বার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, বিশ^ স্বাস্থ্য সংস্থার পরমর্শ অনুযায়ী যে পদ্ধতীতে করোনা ভাইরাস এর টেষ্ট করা হচ্ছে তা শতভাগ সঠিক ফলাফল দিচ্ছে না। নমুনা সংগ্রহ থেকে বিভিন্ন কারনেই সঠিক ফলাফল আসছে না। সে ক্ষেত্রে কুইক টেষ্টিং হলে পরীক্ষার ফলাফল ভালো হবে।

এ প্রসঙ্গে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, দেশে উদ্ভাবিত পদ্ধতিতে করোনা পরীক্ষা করা যেতে পারে। অথবা বিদেশ থেকে আমদানী করে হলেও কুইক টেষ্টিং এর ব্যবস্থা করতে হবে। তিনি চলমান পরীক্ষা-নিরিক্ষার সমালোচনা করে বলেন, টেষ্ট করতে তিন দিন সময় লাগে আর রেজাল্ট পেতে সময় লাগে আরো সাত দিন। দেখা যায় দশ দিনে রোগী মারা যাচ্ছে। তাই দ্রুততম সময়ে পরীক্ষা নিরিক্ষা করে করোনা রোগীদের চিকিৎসা দেয়ার বিকল্প নেই।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, করোনা মোকাবেলায় আরো বেশি চিকিৎসক, নার্স নিয়োগ দিতে হবে। করোনা চিকিৎসায় আরো বেশি হাসপাতাল নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে বেসরকারী খাতকে আরো উৎসাহ দিতে হবে। প্রয়োজনে করোনা চিকিৎসায় বেসরকারী খাতকে প্রনোদনা দিতে হবে সরকারের পক্ষ থেকে।

তিনি বলেন, আমাদের দেশ বিশ্বের সব চেয়ে ঘনবসতী পূর্ণ একটি দেশ। ভারতে চেয়ে ৩ গুন এবং চীনের চেয়ে ৮ গুন বেশি ঘনবসতী আমাদের দেশে। আবার একটি ঘরে ৮ থেকে ১০ জন বসবাস করে। তারা একটি বাথরুম ব্যবহার করে এমন বাস্তবতায় আইসোলেসন পুরোপুরি কঠিন বিষয়। এমন অবস্থায় ভাইরাস ছড়াবে আবার চিকিৎসায় রোগীরা সুস্থ্য হয়ে উঠবে।

জাতীয় পার্টি চেয়াম্যান বলেন, সরকার লকডাউনকে সীমিত করেছে এটা সঠিক সিদ্ধান্ত। কারন দেশের ৫ কোটি খেটে খাওয়া মানুষকে তিন বেলা খাবার ও অষুধ পত্র দিয়ে লকডাউন সফল করা সম্ভব নয়। সীমিত সম্পদের দেশে পরোপুরি লকডাউন সফল হবেনা । তিনি বলেন আমাদের দেশের মানুষ জীবিকার জন্য নৌকা চড়ে সাগর পাড়ি দেয়। জীবিকার জন্য তারা বন-জঙ্গল এবং মরুভুমি পাড়ি দেয় জীবনের ঝুঁকি নিয়ে। তাই জীবিকার বিষয়টি অত্যান্ত গুরুত্বপূর্ণ। লকডাউনে দেশের খেতে খাওয়া মানুষ গুলো কর্মহীনতায় অনাহারে-অর্ধাহারে আছে। তাই সরকার লকডাউন সিথিল করে যে সিদ্ধান্ত নিয়েছে তা সময়োপযোগী পদক্ষেপ বলে মনে করছি।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রী যেভাবে নেতৃত্ব দিচ্ছেন তা যথাযথ মনে করছি আমরা।