বিভাগ - সারাদেশ

কাউনিয়ায় রেনিটিড গ্রুপের নিষিদ্ধ ঔষধ বিক্রয় হচ্ছে

প্রকাশিত

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ রংপুরের কাউনিয়া ইপজেলার হারাগাছ পৌরসভাসহ ছয়টি ইউনিয়নের বিভিন্ন হাটবাজারে ফার্মেসী গুলোতে অসাধু ঔষধ ব্যবসায়ীরা এখনও রেনিটিড গ্রুপের সম্প্রতি নিষিদ্ধ হওয়া নিওটেক, নিউসেপটিনার, এনিটিড, নরমা এইচ, জেনটিডসহ নানা নামে নিষিদ্ধ ঔষধ দেদারচ্ছে বিক্রি করছে।

সরেজমিনে বিভিন্ন হাচবাজার ঘুরে দেখা গেছে ফামের্সী গুলোর মালিকগণ এসব নিষিদ্ধ হওয়া ঔষধ ফার্মেসী থেকে না সরিয়ে বিক্রি করছে এবং দোকানে বিক্রির জন্য সাজিয়ে রেখেছে। কাউনিয়া বালিকা বিদ্যালয় মোড়, তকিপল বাজার, কালিরহাট,বুদ্ধির বাজার,বেরেন্টের বাজার, টেপামধুপুরহাট, ভায়ারহাট, জামতলা বাজার, চৈতারমোড় বাজার, বেইলীব্রীজ বাজার, শহীদবাগ বাজার, গুলশানমোড়, সাধুর মোড়, মীরবাগ বাজার, সিংহেরকুড়া বাজার, আমতলী, কুটিরপাড় বাজার, চারমাধা বাজার, খানসামা হাট, একতা বাজার, হারাগাছ ছোটপুল বাজার, জয় বাংলা বাজার, আমবাগান বাজার, সারাই বাজার, হক বাজার, নতুন বাজার, দালালহাট, মায়া বাজার, মেনাজ বাজার, বাংলা বাজার, চর টাংড়ির বাজার ও বিভিন্ন রাস্তার ধারে গজিয়ে উঠা ফার্মেসী গুলোতে অসাধু ব্যবসায়ীরা এখনও ঐসব নিষিদ্ধ ঔষধ বিক্রি করছে।

একাধিক সুত্রে জানা গেছে কাউনিয়া উপজেলায় অথিকাংশ ফার্মেসী গুলোর ড্রাগ লাইসেন্স নেই এমনকি ট্রেড লাইলেন্সও নেই। এব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ ফেরদৌস জানান রেনিটিডিন গ্রুপের ঔষধে ক্যান্সারের জিবানু পাওয়া যাওয়ায় তা নিসিদ্ধ করা হয়েছে। আমারা স্বাস্থ্য কর্মীর মাধ্যেমে জনগন কে সচেতন করার চেষ্টা করছি। তবে বাজারজাত করণ বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ প্রয়োজন। এলাকার সচেতন মহল মনেকরছেন জনস্বার্থে ফার্মেসী গুলো থেকে নিষিদ্ধ ঔষধ সরানোর ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ গ্রহন করা প্রয়োজন। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ উলফৎ আরা বেগম জানান,এব্যাপারে ভ্রম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে প্রয়োজনে আরো করা হবে। তবে তিনি জনগন কে সচেতন হতে বলেছেন।