বিভাগ - সারাদেশ

কালিহাতীতে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবীতে প্রতিবাদ সমাবেশ

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের কালিহাতীতে যমুনা নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবীতে প্রতিবাদ সমাবেশে করেছে এলাকাবাসী। বৃহস্পতিবার বিকেলে জোকারচর বাজারের দক্ষিণপাশে নদী তীরবর্তী যোকারচর, গোবিন্দপুর কূর্শাবেনু, গোহালিয়াবাড়ী গ্রামবাসী এ প্রতিবাদ সমাবেশ করেন।

সমাবেশে বক্তারা বলেন, গোহালিয়াবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী তালুকদার ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুলতান মেম্বারের নেতৃত্বে একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। ফলে নদী তীরবর্তী বেশ কয়েকটি গ্রামের শত শত মানুষ গৃহহীন হয়ে মানবেতর জীবন যাপন করছেন। ভাঙণ কবলিত হাজারো মানুষ এর আগে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন, বঙ্গবন্ধু সেতু মহাসড়ক অবরোধ ও ঝাড়– মিছিল, সংবাদ সম্মেলন এবং প্রশাসনের নিকট একাধিকবার স্মারকলিপি দিয়েছেন।

বক্তরা আরো বলেন, সরকারিভাবে নদী খননের নির্দেশ হলে আমাদের কোন আপত্তি নেই। তবে অধিগ্রহণের মাধ্যমে আমাদের ন্যায্য পাওনা মিটিয়ে দিতে হবে।

বীর মুক্তিযোদ্ধা মাঈন উদ্দিন মাষ্টারের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, ফরহাদ হোসেন, জহুরুল ইসলাম, আবু বকর সিদ্দিক, গোহালিয়াবাড়ী ইউনিয়ন পরিষদের সদস্য মোর্শেদা খানম ডলি, ইউনিয়ন আওয়ামী লীগের তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক মাসুদ রানা, ছানোয়ার হোসেন মাষ্টার, হামিদুর সরকার ও ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি এরশাদুর রহমান ইবু প্রমুখ। এসময় ভূক্তভোগী এলাকার পাঁচ শতাধিক মানুষ প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণ করেন।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান বলেন, গ্রামবাসীর প্রতিবাদ সমাবেশের বিষয়টি আমার জানা নেই। বিস্তারিত জেনে পদক্ষেপ গ্রহণ করা হবে।