বিভাগ - সারাদেশ

কালীগঞ্জে ক্ষুদে শিক্ষার্থীদের মন্ত্রী সভা নির্বাচন

প্রকাশিত

আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট প্রতিনিধিঃ গণতন্ত্র চর্চায় ক্ষুদে শিক্ষার্থীদের মন্ত্রীসভা নির্বাচন শুরু হয়েছে। এ নির্বাচনের মাধ্যমে একজন প্রধানমন্ত্রী ও কয়েকজন মন্ত্রী বাছাই করবে শিক্ষার্থীরা। দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তেঁতুলিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসায় উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়।

শনিবার (২৫ জানুয়ারী) সকাল ৯ টা থেকে উপজেলার তেঁতুলিয়া ইসলামিয়া দাখিল মাদরাসায় (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের যোগ্য প্রার্থীদের নির্বাচিত করছে। সকাল ৯টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলে দুপুর ২টা পর্যন্ত। উপজেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় এ নির্বাচন যেন জাতীয় কোন নির্বাচনকে হার মানায়।

তেঁতুলিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসায় গিয়ে দেখাগেছে, ছাত্র-ছাত্রীরা সারিবদ্ধভাবে তাদের নিজের ভোটাধিকার প্রয়োগ করছে। এ মাদ্রাসার তিন শত পঞ্চশ ভোটার ৮ জন প্রতিনিধি নির্বাচনের লক্ষে ভোট প্রদান করছে। মোট প্রার্থীর সংখ্যা ১৫ জন। তাদের মধ্য থেকে ৮ জনকে তারা নিজেরাই ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচিত করে।

তেঁতুলিয়া ইসলামমিয়া দাখিল মাদ্রাসার সুপারিন্টেনডেন্ট শফিকুল ইসলাম বলেন, এ নির্বাচনের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা আগামী যে কোন নির্বাচনে ভোট প্রদানে দক্ষতা অর্জন করবে এবং তাদের মাধ্যমে পরিবারের ভোট প্রয়োগের উৎসাহ বাড়াবে। তিনি আরো বলেন, এ নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব দানের সোপান রচিত হবে।