বিভাগ - সারাদেশ

কুড়িগ্রামে সাংবাদিকতায় ঝুঁকি বিষয়ক প্রশিক্ষন শেষে সনদ বিতরণ

প্রকাশিত

অনিরুদ্ধ রেজা,কুড়িগ্রাম: কুড়িগ্রামে ৫দিন ব্যাপি সাংবাদিকদের নিরাপত্তা-ঝুঁকি চিহিৃত করণ, নিরাপত্তা পরিকল্পনা প্রণয়ন ও দায়মুক্তি বিষয়ক প্রশিক্ষণ শেষ হয়েছে। বুধবার জেলা পরিষদ হলরুমে প্রশিক্ষন শেষে জেলার ২৫ জন সাংবাদিককে সনদ দেয়া হয়। সমাপনি দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নিলুফার ইয়াছমিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগের সহযোগী অধ্যাপক মামুন আব্দুল্লা কাইয়ুম, ইউএসএস এর নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী, কুড়িগ্রাম আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ নুর বখত, মানবাধিকার সুরক্ষা ফোরাম নীলফামারীর সভাপতি সারোয়ার মানিক, দৈনিক কুড়িগ্রাম খবরের সম্পাদক এসএম ছানালাল বকসী প্রমুখ।

গত শনিবার কুড়িগ্রাম জেলা পরিষদ হল রুমে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত জেলা ও উপজেলার সাংবাদিকদের নিয়ে এ প্রশিক্ষন শুরু হয়। ইউরোপিয়ন ইউনিয়নের সহযোগিতায় নিউজ নেটওয়ার্কের আয়োজনে প্রশিক্ষন কর্মশালায় কুড়িগ্রাম জেলার ইলেক্ট্রিক ও প্রিন্ট মিডিয়ার ২৫ জন সাংবাদিকরা অংশ নেন।

আয়োজকরা জানান, এই প্রশিক্ষনের মাধ্যমে সাংবাদিকরা রাষ্ট্রীয় কোনো মাধ্যমে অথবা সরকারি-বেসরকারি উভয় ক্ষেত্রে কমিউনিটির দ্বারা লিঙ্গভিত্তিক সহিংসতা, যৌন হয়রানি, বৈষম্য, কালিমালেপন, মৌখিক নির্যাতন এবং অনলাইন বা অফলাইনে ব্যক্তিগত সুনামের ওপর আঘাত মোকাবেলয়া সক্ষম হয়ে উঠবেন। পাশাপাশি চ্যালেঞ্চ, ঝুঁকি ও হুমকি মোকাবেলায় দক্ষতা অর্জন ও সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণে সক্ষম হবেন।