বিভাগ - সারাদেশ

কুড়িগ্রামে ১০টি কমিউনিটি ক্লিনিকের পুনঃনির্মান কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে

প্রকাশিত

অনিরুদ্ধ রেজা,কুড়িগ্রাম: কুড়িগ্রামে আড়াই কোটি টাকা ব্যয়ে ১০টি কমিউনিটি ক্লিনিকের পুনঃনির্মান কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। নির্মানাধীন কমিউনিটি ক্লিনিকগুলি হচ্ছে- ভুরুঙ্গামারী উপজেলার আন্ধারীর ঝাড় দক্ষিণ বারাইতারী, পাথরডুবি ময়দান, দক্ষিণ পাথরডুবি, কাঠগিল, ছিট পাইকের ছড়া, বেলদাহ, বোর্ডহাট, দেওয়ানের খামার, নলেয়া এবং উলিপুর উপজেলার গুনাইগাছ কমিউনিটি ক্লিনিক।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়- কুড়িগ্রাম স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় চলতি বছরের এপ্রিল মাসে ১০টি কমিউনিটি ক্লিনিকের নির্মান ও পুরাতন অবকাঠামো পুঃন নির্মান কাজ শুরু হয়। এ পর্যন্ত গড়ে প্রায় ৪০ভাগ কাজ সম্পন্ন হয়েছে। চলতি অর্থ বছরের ৩০ শে জুনের মধ্যে নির্মান কাজ সমাপ্ত হবার কথা রয়েছে। এই নির্মান কাজে ব্যয় হবে ২ কোটি ৫৬ লাখ টাকা।

সুত্র জানায়- ১ তলা বিশিষ্ট প্রতিটি কমিউনিটি ক্লিনিকে একটি নরমাল ডেলিভারী রুম, একটি ডক্টর রুম, একটি পরিবার পরিকল্পনা কর্মকর্তার রুম রয়েছে। এছাড়াও একটি ওয়েটিং রুম কাম বারান্দা সহ দু’টি বাথ রুমের ব্যবস্থা রাখা হয়েছে।

এব্যাপারে কুড়িগ্রাম স্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী জিন্নাহ্ বলেন- জেলার প্রত্যন্ত অঞ্চলে যেখানে সাধারন জনগণ দ্রুত স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত ওই সকল এলাকার জনগনের আনুপাতিক হার বিবেচনায় নতুন ক্লিনিক ও পুর্বে নির্মিত কমিউনিটি ক্লিনিকগুলি ভেঙ্গে ফেলে সেখানে নতুন করে দৃষ্টি নন্দন ভবন নির্মান করা হচ্ছে। কমিউনিটি ক্লিনিকগুলির নির্মান কাজের গুনগতমান ভাল করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো আমাদের দিক নির্দেশনা অনুসরণ করে নির্মান কাজ অব্যাহত রেখেছে।