বিভাগ - অর্থনীতি

কৃষকের কাছ থেকে সাড়ে ১১ লাখ টন চাল, ৬ লাখ টন ধান কিনবে সরকার

প্রকাশিত

এওয়ান নিউজ: ১ হাজার ৪০ টাকা মণ (২৬ টাকা কেজি) দরে ৬ লাখ টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। চলতি বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে সরাসরি এই ধান সংগ্রহ করা হবে। মঙ্গলবার (৭ এপ্রিল) খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, মৌসুমটিতে সরকার ৬ লাখ টন ধান, সাড়ে ১১ লাখ টন চাল (আতপ ও সিদ্ধ) এবং ৭৫ হাজার টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ টন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার টন আতপ চাল এবং ২৬ টাকা কেজি দরে ৬ লাখ টন ধান কেনা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার বোরো ধান কেনা শুরু হবে ২৬ এপ্রিল থেকে। আর চাল সংগ্রহ শুরু হবে ৭ মে থেকে। ধান ও চাল সংগ্রহ অভিযান শেষ হবে ৩১ আগস্ট। এছাড়াও দেশের বাজার থেকে ৭৫ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। ২৮ টাকা কেজি দরে এই গম সংগ্রহ করা হবে। ১৫ এপ্রিল ২০২০ শুরু হয়ে ৩০ জুন পর্যন্ত চলবে এই সংগ্রহ।

করোনা ভাইরাসের প্রেক্ষাপটে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, সচিব পর্যায়ের আলোচনা এবং মন্ত্রিপরিষদ সচিবের পরামর্শক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাধারণত খাদ্যমন্ত্রীর নেতৃত্বে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় বোরো সংগ্রহের লক্ষ্যমাত্রা ও সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়। এই কমিটিতে অর্থ, বাণিজ্য, কৃষিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা সদস্য হিসেবে রয়েছেন। বর্তমান করোনা পরিস্থিতির কারণে কমিটির সভা হয়নি। উল্লেখ্য, গত বোরো মৌসুমে ৪ লাখ টন ধান ও ১৪ লাখ টন চাল সংগ্রহ করছিল সরকার।