বিভাগ - খেলাধুলা

কোচ-অধিনায়কের সিদ্ধান্তে অবাক বিসিবি সভাপতি

প্রকাশিত

ক্রীড়া প্রতিবেদক: ইডেন টেস্টে ইনিংস হার এড়াতে ধুঁকতে থাকা বাংলাদেশের এমন অবস্থার জন্য প্রথমেই টসের সিদ্ধান্তকে দায়ী করেছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। কেন কোচ রাসেল ডমিঙ্গো আর অধিনায়ক মুমিনুল হক এই সিদ্ধান্ত নিলেন তা বুঝতে পারছেন না তিনি।

ইডেন টেস্টের দুই দিন পর শেষ চার উইকেট নিয়ে ইনিংস হার এড়াতেও এখনো ৮৯ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করতে গিয়ে মুমিনুল হকরা খেলতে পারেন মাত্র ৩০ ওভার। অলআউট হয়ে যান মাত্র ১০৬ রানে।

জবাবে ভারত ৯ উইকেটে ৩৪৭ রান তুলে ইনিংস ঘোষণা করে। দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ব্যাট করতে গিয়ে মাত্র ১৩ রানেই প্রথম ৪ উইকেট হারায় বাংলাদেশ। শঙ্কা জাগে দুই দিনেই খেলা শেষ হয়ে যাওয়ার। পরে মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটিংয়ে তৃতীয় দিনে নিতে পেরেছে খেলা।

দলের এই অবস্থার জন্য একদম শুরুতে টসের সিদ্ধান্তকে সামনে এনে বিস্ময় প্রকাশ করেছেন বিসিবি প্রধান, ‘ব্যাটিং নেওয়ায় আমি সত্যিই আশ্চর্য হয়েছি। কারণ আগের দিনও কথা হয়েছে। কোচ-অধিনায়ক দুজনেই বলেছে ফিল্ডিং নেবে। কারণ এটা নিশ্চিত ছিল, এটা নিয়ে চিন্তারই কিছু ছিল না (টস জিতে ফিল্ডিং নেওয়া নিয়ে)। তারপর টসে জিতে যখন দেখেছি ব্যাটিং নিয়েছি, তখনই প্রথম ধাক্কা খেয়েছি। সম্ভবত অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণে কিনা জানি না (এমন সিদ্ধান্ত নিয়েছে)।

বোর্ড প্রধান বলেন, তিনি জেনেছেন গোলাপি বলে এই উইকেটে টস জিতলে ভারতও ব্যাটিং নিত না, ‘ভারতের ওদের সঙ্গে আমি কথা বলেছি, তারা বলেছে টস জিতলে তারা ফিল্ডিংই নিত। কারণ নতুন বল, ভার্জিন পিচ। ফিল্ডিং নিত।’