বিভাগ - সারাদেশ

খানসামায় নেই পর্যাপ্ত পাবলিক টয়লেট বিড়ম্বনা

প্রকাশিত

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি ঃ দিনাজপুরের খানসামা উপজেলার হাট-বাজার গুলোতে পর্যাপ্ত পাবলিক টয়লেট না থাকায় জনগনের বিড়ম্বনা চরমে।

উপজেলার গ্রামীন শহর পাকেরহাট,কাচিনীয়া,টংগুয়া,জয়গঞ্জ,চৌরঙ্গীসহ বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, অধিকাংশ বাজার জনবহুল হলেও নেই পর্যাপ্ত পাবলিক টয়লেট । হাতে গোনা যে কয়েকটি রয়েছে সেগুলো অস্বাস্থ্যকর। ফলে প্রাকৃতিক কর্ম সম্পাদন নিয়ে প্রায় বিড়ম্বনায় পড়তে হয় হাট-বাজারে আসা ক্রেতা-বিক্রেতাদের ও চলতি পথে সাধারণ মানুষদের। এতে করে পুরুষরা বাধ্য হয়ে রাস্তার পার্শ্বে বা খোলা জায়গায় মুত্র ত্যাগ করেন এবং অনেক জায়গায় মল ত্যাগ করার ফলে বাড়ছে পরিবেশ দূষণ ও ভোগান্তি।

অন্যদিকে পর্যাপ্ত পাবলিক টয়লেট না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয় নারীদের। এবিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি আর্কষণ করেছে ভুক্তভোগীরা ।

গ্রামীণ শহর পাকেরহাটে কেনাকাটা করতে আসা অশোক নামে এক যুবক প্রাকৃতিক কর্ম সম্পাদনের বিষয়ে জানান, “এখানে টয়লেট পামু কোথায়, দরকার হলে মাছের আড়তের ওখানে যাই ”

পাবলিক টয়লেট না থাকার সমস্যা থেকে মুক্তি পেতে ও পথে-ঘাটে সাধারণ মানুষের ভোগান্তি এড়াতে নির্দিষ্ট দূরত্বে প্রয়োজনীয় সংখ্যক পাবলিক টয়লেট নির্মাণের দাবি সাধারণ মানুষের।

এ প্রসঙ্গে খানসামা উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল ইসলাম জানান, দ্রুত সকল হাট-বাজারে প্রয়োজনীয় সংখ্যক পাবরিক টয়লেট নির্মাণে পদক্ষেপ গ্রহন করা হবে ।