খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত এটা প্রধানমন্ত্রীর মানবিকতার নিদর্শন: আ’লীগ নেতারা

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী সিদ্ধান্তে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সুপারিশকে স্বাগত জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। তারা বলছেন, এ সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতার নিদর্শন। এটি সময়োপযোগী এবং রাষ্ট্রনায়কোচিত সিদ্ধান্ত।

প্রসঙ্গত, আজ মঙ্গলবার (২৪ মার্চ) আইনমন্ত্রী আনিসুল হক এক সংবাদ সম্মেলনে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশ বলে ফৌজদারি আইনের ৪০১ ধারায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তির সুপারিশ করেছে সরকার। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে আজ রাতেই অথবা আগামীকাল যে কোনও সময়ে মুক্তি পেতে যাচ্ছেন খালেদা জিয়া।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম গণমাধ্যমকে বলেন, এটা প্রধানমন্ত্রীর মানবিক ও সাহসী সিদ্ধান্ত। এর মাধ্যমে তিনি প্রকৃত রাষ্ট্রনায়কের পরিচয় দিয়েছেন। আশাকরি, বিএনপি নেতারা প্রধানমন্ত্রী এমন উদার গণতান্ত্রিক সিদ্ধান্ত থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে ইতিবাচক রাজনীতি করবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য এবং কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক গণমাধ্যমকে বলেন, এটি খুব ভালো সিদ্ধান্ত। খালেদা জিয়ার পরিবার আগেই তার মুক্তির আবেদন করেছিল। তার বয়স, শারীরিক অবস্থা, সংকটময় সময় সবকিছু বিবেচনা করে প্রধানমন্ত্রী তার নির্বাহী আদেশ দিয়েছেন। আমি এ সিদ্ধান্তকে অভিনন্দন জানাই।

উল্লেখ্য, কিছুদিন আগে খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে তাকে বিদেশে নিয়ে চিকিৎসার জন্য সরকারের নির্বাহী আদেশ বলে মুক্তির আবেদন করা হয়েছিল। তবে, প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে তার মুক্তির সুপারিশ করা হলেও তিনি বিদেশে যেতে পারবেন না বলে সরকারের পক্ষ থেকে শর্ত থাকছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান গণমাধ্যমকে বলেন, আমরা চাই খালেদা জিয়া ভালো থাকুন, সুস্থ থাকুন। দেশে করোনাভাইরাসের কারণে একটি সংকটময় পরিস্থিতির উদ্ভব হয়েছে। খালেদা জিয়ার বয়সসহ সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তববাদী ও মানবিক সিদ্ধান্তের মাধ্যমে তাকে মুক্তির সুপারিশ করেছেন। এটি একটি যুগান্তকারী উদ্যোগ।