গুগল ডুডলে শোভা পাচ্ছে লিপ ইয়ার

প্রকাশিত

এওয়ান নিউজ ডেস্ক: ফেব্রুয়ারি মাস ২৮ দিনের মাস হয় কিন্তু, প্রতি চার বছর পর পর এই মাসটির ব্যাপ্তি একদিন বাড়ে। যেমন ২৯ দিনে সম্পন্ন হয় ইংরেজি ক্যালেন্ডারের সবচেয়ে ছোট এ মাসটি। ফলে এই দিনটিকে বলা হয় লিপ ইয়ার বা লিপ ডে।

এ উপলক্ষে সুন্দর একটি ডুডল বানিয়েছে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ইংরেজিতে গুগল বানান দিয়েই ডুডলটি বানানো হয়েছে। ২৮ দিনে ফেব্রুয়ারি মাস সম্পন্ন হলেও এবার গুগল ডুডল ২৯ তারিখটি সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে। গুগল শুরু আজকের লিপ ইয়ারই নয়, বিশেষ বিশেষ দিবস নিয়েও চমৎকার ডুডল বানিয়েছে।

গুগলের সার্চ অপশনে গেলে দেখা যাচ্ছে, প্রতিদিনের থেকে ইংরেজিতে google লেখা একটু ভিন্ন। সেখানে গুগলের বানানটির প্রথম জি ইংরেজি বর্ণটি সবুজ রঙের বর্ণে লেখা হয়েছে। বড় আকারে লেখা প্রথম ‘ও’ এর মধ্যিখানে ইংরেজিতে 28 লেখা তার সঙ্গে যুক্ত গোলাপি রঙ, পরের ‘ও’ ইংরেজি বর্ণটি হালকা হলদে রঙের মধ্যিখানে 29 লেখা। কিন্তু তাতে দুইটি হাঁসের আদলে পা ও চোখ শোভা পাচ্ছে। পরে জি ইংরেজি বর্ণটি স্মাল অক্ষরে লেখা কিন্তু তার মধ্যে দেখা যাচ্ছে গোল পোলাপি রঙের মধ্যিখানে সবুজ রঙের আই বর্ণটি।

এর আগেও ২০১৬ সালে শেষ লিপ ইয়ার হয়েছিল। সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণের সত্যিকারের সময়ের সঙ্গে ক্যালেন্ডারের হিসাবের মিল রেখেই লিপ ইয়ারের আবির্ভাব হয়। তবে লিপ ডের সময় শুরু ফেব্রুয়ারি মাসের একদিন বাড়িয়ে ২৯ দিন বানানোকে ঘিরেই।