গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবি

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে জামিন ও গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির জন্য নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। আজ রোববার (২২ মার্চ) রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এইচএসসি পরীক্ষা পেছানোরও নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়িতে থেকে কাজ করার সুযোগ দিচ্ছে।

এদিকে, রোববার মন্ত্রিপরিষদ বিভাগের এক নির্দেশনায় করোনা ভাইরাস প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় সব স্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সার্বক্ষণিক কর্মস্থলে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রশাসন থেকে ‘জামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির’ নির্দেশনা এলো। মূলত নিম্ন আদালতগুলোতে ব্যাপক লোকসমাগম হয়। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। ঝুঁকি এড়াতে সর্বোচ্চ আদালত থেকে এ সিদ্ধান্ত এলো।