বিভাগ - রান্নাঘর

গ্যাসের চুলায় বেগুন পুড়িয়ে ভর্তা তৈরির সহজ রেসিপি

প্রকাশিত

এওয়ান নিউজ ডেস্ক: বাজারে সহজলভ্য আর জনপ্রিয় সবজিগুলোর মধ্যে বেগুন অন্যতম। মধ্য যুগে ইউরোপে যেসব বেগুন পাওয়া যেত সেগুলোর আকৃতি অনেকটাই মুরগির ডিমের মতো ছিল। এ কারণেই বোধহয় ইংরেজিতে বেগুনের নাম এগপ্ল্যান্ট। বেগুনের রয়েছে নানা পুষ্টিগুণ। এছাড়াও বাঙালি রান্নায় বেগুনের রয়েছে হরেক রকম পদ। এগুলোর মধ্যে বেগুনের ভর্তা কমবেশি সবারই খুব প্রিয়। আর বেগুন পুড়িয়ে ভর্তার কথা শুনলে বা দেখলে জিভে পানি এসে যায় যে কারোরই।

গ্যাসের চুলায় বেগুন পুড়িয়ে ভর্তা করে খেয়েছেন কি? অনেকেই গ্যাসের চুলায় বেগুন পোড়ানো ঝামেলা মনে করেন। কিন্তু খুব সহজেই বাড়ির গ্যাসের চুলায় বেগুন পুড়িয়ে ভর্তার স্বাদ চেকে নিতে পারেন।

তো চলুন জেনে নেয়া যাক গ্যাসের চুলায় বেগুন পুড়িয়ে ভর্তা তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: বেগুন বড় ১টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, টমেটো কুচি ১ টি, শুকনা মরিচ ৩ থেকে ৪টি, সরিষার তেল ১ টেবিল চামচ, আস্ত রসুনের কোয়া ৪ থেকে ৫টি, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, লবন স্বাদ মতো।

প্রনালী: বেগুনের গায়ে কয়েকটি ছিদ্র করে নিন। এবার এর মধ্যে রসুনের কোয়া গেঁথে তেল মাখিয়ে গ্যাসের চুলার ওপরে পুড়তে দিন। চারপাশ ঘুরিয়ে ঘুরিয়ে পুড়িয়ে নিন। পোড়ানোর পর নামিয়ে হালকা ঠাণ্ডা করে চামড়া ছাড়িয়ে চটকিয়ে নিন।

এর পর চুলায় প্যান বসিয়ে সরিষার তেলে শুকনা মরিচ ভেজে আধা ভাঙ্গা করে রাখুন। এবার পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে টমেটো, ভেঙে রাখা মরিচ, লবণ দিয়ে কষিয়ে নিন। কষানো হলে বেগুন দিয়ে ভাজতে থাকুন। ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন।

গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার বেগুনের ভর্তা।