জামায়াত নেতা সুবহানের আপিল শুনানি তালিকা থেকে বাদ

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি জামায়াতে ইসলামীর নায়েবে আমির আবদুস সুবহান মারা যাওয়ায় তার আপিল শুনানি অকার্যকর ঘোষণা করে কার্যতালিকা থেকে বাদ দেয়া হয়েছে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

জামায়াত নেতা সুবহানের আপিল মামলাটি শুনানির জন্য উঠলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে বলেন, ‘ফাঁসির দণ্ডপ্রাপ্ত আবদুস সুবহান গত ১৪ ফেব্রুয়ারি মারা গেছেন।’তখন আদালত সুবহানের আপিল মামলাটি অকার্যকর ঘোষণা করে কার্যতালিকা থেকে বাদ দেয়ার আদেশ দেন।

২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সুবহানকে মৃত্যুদণ্ডাদেশ দেন। রায়ে সুবহানের বিরুদ্ধে ৯টি অভিযোগের মধ্যে ৬টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এ রায়ের বিরুদ্ধে একই বছরের ১৮ মার্চ আপিল করেন সুবহান।

২০১২ সালের ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সুবহানকে আটক করে। ২৩ সেপ্টেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। এরপর থেকে তিনি কারাগারে ছিলেন। গত ১৪ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

error0