বিভাগ - সারাদেশ

জালালাবাদ এসোসিয়েশন আমেরিকা’র মতবিনিময় সভা

প্রকাশিত

এওয়ান নিউজ: জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক এর উদ্যোগে আয়োজিত ‘সিলেটের উন্নয়ন ও প্রবাসীদের সমস্য’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, রতœগর্ভা হিসেবে খ্যাত সিলেট আজও যোগাযোগ, শিক্ষা ও স্বাস্থ্যখাতে পিছিয়ে আছে। লক্ষ লক্ষ সিলেটবাসী ইউরোপ আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে আছেন। তাদের পাঠানো বৈদেশিক মুদ্রা অর্থনীতির অন্যতম স্তম্ভ। তবুও বার বার অবহেলিত হচ্ছে সিলেটের জনগণ। তাই সিলেট তথা বাংলাদেশের উন্নয়নের স¦ার্থে সিলেটের যোগাযোগ, শিক্ষা ও স্বাস্থ্যখাতে সরকারের সুদৃষ্টি আমরা কামনা করছি।

নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক এর উদ্যোগে আজ শনিবার দুপুরে ‘সিলেটের উন্নয়ন ও প্রবাসীদের সমস্যা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসোসিয়েশন-এর সভাপতি ময়নুল হক চৌধুরী হেলালের সভাপতিত্বে ও গল্পকার সেলিম আউয়ালের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, ব্রিগেডিয়ার জুবায়ের সিদ্দিকী (অব), অধ্যাপিকা রানা ফেরদৌস চৌধুরী, দৈনিক উত্তরপূর্বের প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, বাংলাদেশ পেট্রোলপাম্প এসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব জুবায়ের আহমদ চৌধুরী, বৃক্ষপ্রেমিক সাংবাদিক আফতাব চৌধূরী, দৈনিক সিলেট সংলাপের সম্পাদক মোহাম্মদ ফয়জুর রহমান, আটাবের সাবেক সভাপতি আব্দুল জব¦ার জলিল, বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র পাল, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, মহিদুল ইসলাম লোফা, এ্যাডভোকেট এম এ ওয়াদুদ, অধ্যাপক হোসেন আহমদ চৌধুরী, ছয়ফুল করিম চৌধুরী হায়াত, রিয়াজউদ্দিন আহমদ, রাজিউল ইসলাম তালুকদার রাজু, প্রিন্স বাহার চৌধুরী, মহব্বত খান, ডা. হাবিবুর রহমান, চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, আমিন তাহমিদ প্রমূখ।

মতবিনিময় সভায় বক্তারা, সিন্ডিকেট করে প্রবাসীদের জায়গা দখল বন্ধ, বাংলাদেশের উন্নয়নে সিলেটের কৃতি সন্তানদের মেধা ও মননের যে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন তারই ধারাবাহিকতা বজায় রেখে অবিলম্বে সিলেটে ইঞ্জিনিয়ারিং বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা, মহিলা বিশ^বিদ্যালয়সহ জেলা শহরে একটি করে বিশ^বিদ্যালয় স্থাপন, মেডিকেল কলেজে আসন সংখ্যা বাড়ানো, মৌলভীবাজারে মেডিকেল কলেজ স্থাপন প্রতিটি জেলায় ১০০ শয্যার ক্যান্সার, হৃদরোগ ও কিডনি হাসপাতাল স্থাপনের দাবী জানান। তাছাড়া প্রবাসীদের স্বার্থে গুরুত্বপূর্ন বাইপাস সড়ক নির্মান, বাদাঘাট-শিবের বাজার হয়ে কোম্পানীগঞ্জ বাইপাস সড়ক, মৌলভীবাজার-সিলেট বিকল্প সড়ক, সুনামগঞ্জ-হবিগঞ্জ বিকল্প সড়ক, কুশিয়ারা ও সুরমা নদীর উপর নতুন ব্রিজ নির্মান, ছাতক-মোহনগঞ্জ রেল লাইন নির্মানের দাবীসহ বিভিন্ন দাবী জানান।

সভাপতির বক্তব্যে ময়নুল হক চৌধুরী হেলাল বলেন, দেশে ও বিদেশে অবস্থানরত সবাইকে নিয়ে বৃহত্তর সিলেটের উন্নয়ন এবং সমস্যা সমাধানের লক্ষ্যে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক এর উৎপত্তি। বৃহত্তর সিলেটের শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ ব্যবস্থার দৈন্যতা প্রকট আকার ধারণ করেছে। আমরা প্রবাসীরা চাই আমাদের রেমিটেন্সের টাকায় হলেও বৃহত্তর সিলেটের উন্নয়ন হোক। আমাদের ছেলেমেয়েদের উৎসাহিত করতে হবে তারা যেন পড়ালেখা করে প্রশাসনে ঢুকে, দেশের সেবা করে। ঢাকা, সিলেট ও প্রবাসে সমন্বয়ের মাধ্যমে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক সিলেট তথা দেশের উন্নয়নে ইন্টারন্যাশনালি কাজ করতে চায়।