জেএসসি শেষে “খেলতে খেলতে বিজ্ঞান” শেখা শুরু

প্রকাশিত

এওয়ান নিউজ ডেস্ক: পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানের মজার কিছু এক্সপেরিমেন্ট নিয়ে ম্যাসল্যাবে ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার থেকে শুরু হল খেলতে খেলতে বিজ্ঞানের ১১ তম কর্মশালা। দু’সপ্তাহ ব্যাপি এই কর্মশালাটির আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। এতে একাডেমিক সহযোগিতা দিচ্ছে মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব)। ৮টি মজার এক্সপেরিমেন্ট দিয়ে সাজানো এই প্রোগ্রামে অংশ নিচ্ছে সদ্য শেষ হওয়া জেএসসি পরিক্ষার্থীরা।

গত ১৫ নভেম্বর ২০১৯ তারিখে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ফেইসবুক পেইজে সদ্য শেষ হওয়া জেএসসি পরিক্ষার্থীদের জন্য খেলতে খেলতে বিজ্ঞানের একটি ইভেন্টটি খোলা হয়। ইভেন্টটি ছুটিতে থাকা জেএসসি শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। ঢাকা ,চাঁদপুর, গাইবান্ধাসহ দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা এই কোর্সে অংশ নেয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করে।

৮ দিনের এই কর্মশালার প্রথম দিনে আজ শিক্ষার্থীর শিখেছে মাইক্রোস্কোপ দিয়ে কিভাবে পেঁয়াজ কোষ পর্যবেক্ষণ করতে হয়। মাইক্রোস্কোপের স্লাইডে পেঁয়াজের কোষ প্রতিস্থাপ করা থেকে শুরু করে পর্যবেক্ষন সবই করেছে শিক্ষার্থীরা নিজেদের হাতে। এই কর্মশালায় তারা আরও শিখবে বিভিন্ন রাসায়নিক লবন চেনার উপায় ও তাদের দ্রাব্যতা নির্ণয়, টাইট্রেশনের মাধ্যমে দ্রবণের ঘনমাত্রা নির্ণয়, বিভিন্ন যন্ত্র দিয়ে মাপজোখ করার নিয়ম, বেগ ও দ্রুতি বের করা, অনিয়মিত বস্তুর ঘনত্ব বের করা, ডিএনএ পর্যবেক্ষণ, ফুল এর প্রস্তছেদ ও প্রাণীর এর ব্যবচ্ছেদ।

এই কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে থাকছে ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০১৯) এর বাংলাদেশ দলের একাডেমিক মেন্টর, কোরিয়া এডভান্স ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলোজির KAIST 수리과학과 এর শিক্ষার্থী ইসতিয়াক আকিব এবং আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০১৬ ও ২০১৭ সালের বাংলাদেশ দলের সদস্য, ব্রোঞ্চ পদকজয়ী নাফিস ফারহান। বর্তমানে সে ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০১৯) এর বাংলাদেশ দলের সায়েন্টিফিক এক্সপেরিম্যান্ট টিমের অন্যতম মেন্টর।

এই কর্মশালাটির আরও ৭টি ক্লাস আগামী ২২- ২৪ নভেম্বর ও ২৮ নভেম্বর – ১ ডিসেম্বর দুপুর ২.৩০ মি. থেকে বিকাল ৪.৩০ মি. পর্যন্ত ম্যাসল্যাবে অনুষ্ঠিত হবে। ছাড়াও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি জেএসসি শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং ও আর্ডুইনোর উপর আরও দুটি কর্মশালার আয়োজন করছে। আগামী ২৪ নভেম্বর থেকে বাকি কর্মশালাগুলো শুরু হবে। জেএসসি শেষে ছুটিতে থাকা যেকোনো শিক্ষার্থী ম্যাসল্যাবে এসে বা অনলাইনে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিয়ে নিবন্ধন করে এই কর্মশালায় অংশ নিতে পারবে। ম্যাসল্যাব: ২১০/২, শেলটেক নিরিবিলি (২য় তলা), বাটা সিগনালের পূর্ব পাশে, নিউ এ্যলিফেন্ট রোড, ঢাকা-১২০৫।

কর্মশালা শেষে সকল অংশগ্রহণকারীদেরকে সার্টিফিকেট প্রদান করা হবে এবং ব্যবহারিকের উপকরণ এবং আনুষাঙ্গিক কোর্স ম্যাটেরিয়ালস ম্যাসল্যাব থেকে সরবরাহ করা হবে। আসন সংখ্যা সীমিত। তাই “আগে আসলে আগে পাবে” ভিত্তিতে শিক্ষার্থিরা অংশ নেয়ার সুযোগ পাবে। প্রেস বিজ্ঞপ্তি

error0