বিভাগ - খেলাধুলা

টটেনহ্যামের থেকে বরখাস্ত মরিসিও, কোচ হওয়ার দৌড়ে মরিনহো

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: পাঁচ বছরেরও বেশি সময় দায়িত্বে থাকার পর ইংলিশ প্রিমিয়ার লিগের দল টটেনহ্যাম হটস্পারের কোচের পদ থেকে বরখাস্ত হয়েছেন মরিসিও পচেত্তিনো। গেল মৌসুমের শেষে এবং চলতি মৌসুমের শুরুতে ঘরোয়া লিগে একের পর এক বাজে ফলের কারণে তাকে সরিয়ে দেওয়া হয়েছে। এই আর্জেন্টাইনের স্থলাভিষিক্ত হতে পারেন পর্তুগিজ কোচ হোসে মরিনহো, জানিয়েছে বিবিসি স্পোর্টস।

মঙ্গলবার (১৯ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় টটেনহ্যামের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে পচেত্তিনোকে বরখাস্ত করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি তার কোচিং স্টাফদেরও অব্যাহতি দেওয়া হয়েছে। তবে নতুন বা অন্তর্বর্তীকালীন কোনো কোচের নাম ঘোষণা করেনি তারা।

২০১৪ সালের মে মাসে দায়িত্ব নেওয়া পচেত্তিনোর অধীনে গেল মৌসুমে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল টটেনহ্যাম। শিরোপার লড়াইয়ে তারা হেরে যায় লিভারপুলের কাছে। এরপর পাঁচ মাসও অতিক্রম হয়নি, কিন্তু ক্লাব ছেড়ে যেতে হচ্ছে পচেত্তিনোকে।

৪৭ বছর বয়সী পচেত্তিনোকে অপসারণের বিষয়ে ক্লাবটির চেয়ারম্যান ড্যানিয়েল লেভি বলেছেন, ‘এই পরিবর্তনের ব্যাপারে একেবারেই অনিচ্ছুক ছিলাম এবং এই সিদ্ধান্তটা আমরা হালকাভাবে কিংবা তাড়াহুড়ো করে নিইনি।…গেল মৌসুমের শেষভাগে এবং চলতি মৌসুমের শুরুতে ঘরোয়া লিগের ফল খুবই হতাশাজনক।’

চতুর্থ স্থানে থেকে প্রিমিয়ার লিগের আগের মৌসুম শেষ করেছিল স্পার্সরা। তবে শেষ ১২ ম্যাচের মাত্র তিনটিতে জিতেছিল তারা। এবারেও পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। লিগের প্রথম ১২ ম্যাচে ঠিক তিনটিতেই জিতেছে দলটি। ১৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ১৪ নম্বরে আছে তারা।

তাছাড়া এবার ঘরোয়া কারাবাও কাপের তৃতীয় রাউন্ডে চতুর্থ স্তরের দল কোলস্টারের কাছে হেরে অপ্রত্যাশিতভাবে বিদায় নিয়েছে টটেনহ্যাম। আর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে ওঠা প্রায় নিশ্চিত হলেও কদিন আগেই ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের কাছে ৭-২ ব্যবধানে বিশাল হারের তেতো স্বাদ নিতে হয়েছে তাদের।

গেল বছরের ডিসেম্বরে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে বরখাস্ত হয়েছিলেন মরিনহো। এরপর আর কোথাও দায়িত্ব নেননি স্পেশাল ওয়ান খ্যাত এই ট্যাকটিশিয়ান। আলোচনা চলমান থাকলেও টটেনহ্যাম ও মরিনহোর মধ্য এখনও কোনো চুক্তি হয়নি।

তবে রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান ও এফসি পোর্তোর সাবেক এই গুরু স্পার্সের কোচ হতে বেশ আগ্রহ প্রকাশ করেছেন। ক্লাবের কিছু কর্মকর্তা আত্মবিশ্বাসের সঙ্গে দাবি করেছেন, দুই পক্ষের মধ্যে ঠিকঠাকভাবে সমঝোতা হলে দুই-একদিনের মধ্যেই আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে মরিনহোকে কোচ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হবে।