টোকিও অলিম্পিককে কানাডার না

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: করোনাভাইরাসের ঝুঁকিতে সারাবিশ্ব। কানাডা সরকার তাদের দেশ লকডাউন করে দিয়েছে। এ অবস্থায় টোকিও ২০২০ সালের অলিম্পিক গেমসের ব্যাপারে এখনো আসেনি কোন সিদ্ধান্ত। তবে কানাডা তাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। করোনাভাইরাস ঝুঁকি এড়াতে অ্যাথলেটদের পাঠাচ্ছে না কানাডা। কানাডিয়ান অলিম্পিক কমিটি এবং কানাডিয়ান প্যারালিম্পিক কমিটির যৌথ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বর্তমান বিশ্ব পরিস্থিতি বিবেচনা করে এ অবস্থায় অ্যাথলেটদের জীবনের ঝুঁকি নিতে চায় না কানাডা। এছাড়া গেমসটি এক বছরের জন্য স্থগিত করার আহ্বানও জানানো হয়েছে। ক্রীড়াবিদদের কমিশন, জাতীয় ক্রীড়া সংস্থা এবং কানাডার সরকার তাদের এই সিদ্ধান্তকে সমর্থন করেছে বলেও জানিয়েছেন তারা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আমাদের অ্যাথলেট এবং বিশ্বের সকল সম্প্রদায়ের স্বাস্থ্য এবং সুরক্ষার চেয়ে গুরুত্বপূর্ণ কিছুই নয়। এটি কেবল অ্যাথলেট স্বাস্থ্যের জন্য নয়- এটি জনস্বাস্থ্যের সাথেও জড়িত। করোনভাইরাসে ঝুঁকি অ্যাথলেট, তাদের পরিবার এবং কানাডিয়ান সম্প্রদায়ের জন্য একটি অনিরাপদ পরিবেশ তৈরি করেছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৭০ জন ও মারা গেছেন ২০ জন।

এদিকে অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটিও গতকাল রোববার জানায়, অস্ট্রেলিয়ান অ্যাথলেটদের ২০২১ সালের গ্রীষ্মকালীন গেমসের জন্য প্রস্তুতি নেয়া উচিত। কানাডার সিদ্ধান্ত আসার কয়েক ঘণ্টা পর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নির্বাহী বোর্ড জানিয়েছে তারা গেমস স্থগিতের বিষয়ে বিবেচনা করছে তবে বাতিল নয়।

তাদের মতে, গেমস বাতিল হলে ১১ হাজার অ্যাথলেটের অলিম্পিক স্বপ্ন ধূলিস্মাৎ হয়ে যাবে। সময়সূচি অনুযায়ী আগামীকাল ২৪ মার্চ শুরু হওয়ার কথা ২০২০ টোকিও গেমস। তবে এই তারিখ পরিবর্তন করা হতে পারে। বৈশ্বিক এই মহামারীতে এখন পর্যন্ত ১৪ হাজার ৬৬৮ জন মারা গেছে। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৮ হাজার ৮৭৩ জন। সূত্র: সিএনএন

error4
Tweet 20