ডিএসসিসি ২৬ নং ওয়ার্ডকে দক্ষিণের সেরা রুপমডেল করতে চান মানিক

প্রকাশিত

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার, নিজস্ব প্রতিবেদক: ব্যতিক্রমী উদ্যোগ আর ক্যারিসমেটিক দক্ষতার মধ্য দিয়ে নিজের ওয়ার্ডকে রাজধানীর অন্যতম ওয়ার্ড হিসেবে তুলে ধরতে চান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর ও সাবেক ডিএসসিসি ভারপ্রাপ্ত মেয়র হাসিবুর রহমান মানিক।

এরইমধ্যে তিনি এ ওয়ার্ডের জলাবদ্ধতা নিরসন, মাদকমুক্ত করাসহ সন্ত্রাস আর চাঁদাবাজদের এক সময়ের অভয়ারণ্য হিসাবে পরিচিত ২৬ নম্বর ওয়ার্ডেকে বর্তমানে শান্তিপ্রিয় এলাকাগুলোর অন্যতম স্থানে পরিণতও করেছেন।

মানিক বলেন, বিগত সময়ে রাজধানীতে চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রায় মহামারি আকার ধারণ করেছিল। কিন্তু ২৬ নং ওয়ার্ডে ও আশপাশের এলাকার বাসিন্দারা এতে খুবই কম আক্রান্ত হয়েছেন। এডিস মশার লার্ভাও সবচেয়ে কম পাওয়া গেছে এ এলাকায়। আর এটা সম্ভব হয়েছে ব্যাপক পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান ও নিয়মিত মশক নিধন কার্যক্রম পরিচালনার কারণে।

গত পাঁচ বছরে আমার ওয়ার্ডের রাস্তা আধুনিকায়ন করেছি। ড্রেন ও ফুটপাত নির্মাণ করেছি। এলইডি সড়কবাতি লাগিয়েছি। বর্জ্য ব্যবস্থাপনার কার্যক্রম সম্পূর্ণ এসটিএসে স্থানান্তর করেছি। জন্ম-মৃত্যু-ওয়ারিশান সনদ দিয়েছি। যাতে কাউকে একটি টাকাও দিতে হয়নি।

নিজের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে এ কাউন্সিলর প্রার্থী বলেন, আমি আমার কাজ করে যেতে চাই। যেসব কাজ চলছে, তা সম্পন্ন করা, যেসব উন্নয়ন কাজ হয়েছে, তা ঠিক রাখা আমার পরিকল্পনা।

শুধুমাত্র প্রতিশ্রুতি নয়, উন্নত নাগরিক সেবার মডেল ওয়ার্ড হিসেবে ২৬ নম্বর ওয়ার্ডকে গঠন করতে চাই। সবাইকে সঙ্গে নিয়ে অতীতে যেমন আমি কাজ করেছি এবারো একসঙ্গে ওয়ার্ডের উন্নয়নে কাজ করে যাওয়ার প্রত্যাশা আমার।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই দুই সিটিতে ভোটগ্রহণ চলবে।

ঢাকা দক্ষিণ সিটি ( ডিএসসিসি ) কর্পোরেশনের ৯২টি ওয়ার্ডের মধ্যে সবচাইতে তরুণ কাউন্সিলর মানিক। ঢাকা মহানগর দক্ষিণ ২৬ নং ওয়ার্ডের জনপ্রতিনিধিত্ব করছেন বিগত পাঁচ বছর বর্তমান এখন কাউন্সিলর ও তিনি। কল্যাণমুখী এই কাউন্সিলরকে এলাকার গরীব-দুঃখীরা তাকে ভালবেসে ডাকেন ‘জনতার কমিশনার বলে ডাকেন।

আজিমপুর, লালবাগ ২৬ নং ওয়ার্ডের সাধারণ জনগণ মনে করেন, মানিক একজন কাউন্সিলর নয়, তিনি এলাকাবাসীর গৌরব। এমন কাউন্সিলর পেয়ে ২৬ নং ওয়ার্ড বাসি স্বস্তির নিশ্বাস ফেলতে পারেন বলে মনে করছেন এলাকার বাসিন্দারা।

এক নজরে ২৬ নং ওয়ার্ডের উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ

৭ – ২৬ নং ওয়ার্ড আজিমপুর বাইলেনের উন্নয়ন ও নর্দমা নিমাণ হোল্ডিং নং ৩২/২ হতে হোল্ডিং নং ১৬৬ পর্যন্ত কাজ সম্পুর্ণ।
৮- কোল্ড রি- সাইকিং পদ্ধতিতে জহির রায়হান রোড ( পলাশী মোড় হতে নীলক্ষেত মোড় পর্যন্ত ) এবং সংস্করণ। কার্পেটিং কাজের শুভ উদ্বোধন করেন আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন মাননীয় মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।
৯- আজিমপুর ম্যাটারেনিটিং সম্মুখে ফুট ওভার ব্রিজ উন্নয়ন কাজ সম্পুর্ণ।
১০ – ডিজি লাইজড এল ই ডি বাতি স্থাপন। শুভ উদ্বোধন করেন আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন মাননীয় মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।
১১- রাস্তার ছোট ছোট বিন বসানো হয়েছে । ময়লা ফেলানোর জন্য।
১২- আজিমপুর বাসস্ট্যান্ড সংলগ্ন পুরুষ ও মহিলাদের জন্য দুটি আলাদা টয়লেট স্থাপন করা হয়েছে ( ওয়াটার এইড এর সহায়তায় )
★ ঢাকা ওয়াসা কতৃক সুয়ারেজ লাইনের নির্মাণ ★
১ আজিমপুর রোড দায়রা শরীফ হতে ছাপড়া মসজিদ রোড।
২- চায়না বিল্ডিং গলি ও ঢাকেশ্বরী বাইলেন।

চলমান কাজের তালিকাঃ
১- ২৬ নং ওয়ার্ড চায়না বিল্ডিং গলির রাস্তা ও নর্দমা উন্নয়ন কাজ হোল্ডিং নং ৪৪/ সি ১ হতে হোল্ডিং নং ১৫৬ হয়ে ১২২/১ পর্যন্ত এবং হোল্ডিং নং ১৪৬ /১ হয়ে ৫ নং গেইট পর্যন্ত উন্নয়ন।
২- ২৬ নং ওয়ার্ড ঢাকেশ্বরী রোডের নর্দমা ফুটপাত ও রাস্তার উন্নয়ন কাজ লালবাগ চৌরাস্তা হইতে ঢাকেশ্বরী মন্দির পর্যন্ত ও গৌর এ শহীদ মাজার হতে মীম কমিউনিটি সেন্টার পর্যন্ত রাস্তার ও নর্দমার কাজ চলমান।
৩-২৬ নং ওয়ার্ড রসুলবাগ লেন বাইলেন সমুহের নর্দমা ও রাস্তার উন্নয়ন কাজ হোল্ডিং নং ১৮৬ লালবাগ হতে ২০৯ হয়ে হোল্ডিং নং ১৮৮ পর্যন্ত ও গলি সমুহ।
৪-২৬ নং ওয়ার্ড লালবাগ চৌরাস্তা হইতে লালবাগ কেল্লার ১ নং গেইট হয়ে হোল্ডিং নং ৭০ পর্যন্ত নর্দমা ও রাস্তার উন্নয়ন কাজ চলমান।