বিভাগ - শিক্ষা

পলিটেকনিকে বিতর্কিত ভর্তি বিজ্ঞপ্তি বাতিলের দাবিতে
ঢাকাসহ বিভিন্ন জেলা শহরে মানববন্ধন ও শিক্ষামন্ত্রীর নিকট স্মারকলিপি প্রেরণ

প্রকাশিত

এওয়ান নিউজ: যে কোন বয়সের শিক্ষার্থীদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তির সুযোগ রেখে ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি ৬ অগাস্টের মধ্যে বাতিল করে পুন:ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ও এ শিক্ষাব্যবস্থায় বিদ্যমান সমস্যাদি অবিলম্বে সমাধানের দাবিতে আজ (৩০ জুলাই) ঢাকাসহ দেশের প্রতিটি বিভাগীয় শহরে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদ ও বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ এর উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ছাত্র নেতৃবৃন্দ আগামী ৬ আগস্টের মধ্যে ভর্তি সংক্রান্ত জটিলতা নিরসন করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন। মানববন্ধন শেষে ঢাকায় বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদের পক্ষে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ এবং বিভাগীয় শহরে বিভাগীয় কমিশনের মাধ্যমে শিক্ষামন্ত্রীর নিকট স্মারকলিপি প্রেরণ করা হয়। স্মারকলিপিতে পলিটেকনিকে বিদ্যমান প্রকট শিক্ষক সংকট, ক্লাসরুম, ল্যাব ও ওয়ার্কশপ সংকট নিরসনে প্রধানমন্ত্রীর নির্দেশনা দ্রুত বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ নেয়ারও আহ্বান জানানো হয়।

বক্তারা বলেন, নানাবিধ সংকটে যখন পলিটেকনিক শিক্ষাব্যবস্থা হুমকির মুখে, শিক্ষকের অভাব ও ল্যাব-ওয়ার্কশপের অপর্যাপ্ততার কারণে প্রকৃত শিক্ষা গ্রহণ করতে না পেরে উৎকণ্ঠিত ঠিক সেই মুহূর্তে প্রকৃত সমস্যা সমাধান না করে শিক্ষা মন্ত্রণালয় অযৌক্তিক ও বৈষম্যমূলক ভর্তি নীতিমালা চাপিয়ে দিয়েছে।

তারা বলেন, অতীতেও পলিটেকনিক শিক্ষার বিরুদ্ধে নানা ধরণের ষড়যন্ত্র হয়েছে, কিন্তু পলিটেকনিক ছাত্র ও ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা কাফনের কাপড় পড়ে রাজপথে নেমেছে এবং বুকের রক্ত দিয়ে সকল ষড়যন্ত্র নস্যাৎ করেছে।

মানববন্ধনে উল্লেখ করা হয় করোনার মহাদুর্যোগে শিক্ষার্থীদের শিক্ষাজীবন এখন নানানভাবে বিপর্যস্ত। শিক্ষা মন্ত্রণালয়ের বিতর্কিত ভর্তি নীতিমালার ফলে ব্যাপক ছাত্র অসন্তোষ দেখা দিয়েছে, যা শিক্ষার্থীদের আরো অনিশ্চিত ভবিষ্যতের দিকে ধাবিত করবে। এর দায় শিক্ষা মন্ত্রণালয়, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা বোর্ড এড়াতে পারবে না। বিতর্কিত, অন্যায়, বিধি বহির্ভুত, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার জন্য ক্ষতিকর ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার না করলে ৬ আগস্ট এর পর কোভিড-১৯ এর দুর্যোগ উপেক্ষা করে এ শিক্ষার অস্তিত্ব রক্ষায় রাজপথে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে মর্মে নেতৃবৃন্দ হুশিয়ারি দেন।