ঢাকায় এমাজন এর মত ওয়েবসাইট তৈরির কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত

এওয়ান নিউজ: প্রযুক্তি ব্যবহারে আমরা বাড়িতে বসে যেমন পণ্য কিনতে পারি তেমনি যাতায়াতের জন্য খুঁজতে পারি গাড়ি অথবা মটরসাইকেল,থাকার জন্য হোটেল কিংবা বুক করতে পারি এয়ার টিকেট। সবকিছুই প্রযুক্তির উন্নয়নে সম্ভব হয়েছে। তথ্য প্রযুক্তির এই যুগে আমরা ইন্টারনেটে যা কিছুই দেখি তা হয় মোবাইল এপ্লিকেশন,ডেস্কটপ এপ্লিকেশন বা ওয়েব এপ্লিকেশনের মাধ্যমে। আমাদের দৈনন্দিন জীবন সহজ করে দেওয়া এই ওয়েব অ্যাপ্লিকেশান সমূহ বিভিন্ন তথ্য ও সেবা সহজভাবে উপস্থাপন করে আমাদের চোখের সামনে।

এমাজন পৃথিবীর বড় বড় ইকমার্স জায়ান্টগুলোর একটি। এমাজনের বেচাকেনা অনলাইন ভিত্তিক। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল ‘বিল্ড এমাজন লাইক ওয়েবসাইট উইথ রিয়েক্ট বাই ঝংকার মাহবুব’ শীর্ষক কর্মশালা। কর্মশালাটিতে ওয়েবের সার্বিক দিক নির্দেশনা,যারা শুরু করবে তাদের পথপ্রদর্শন এবং ওয়েব ডেভেলপমেন্টের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা হয়। অংশগ্রহনকারীদের মধ্যে ছিল ছাত্র,সফটওয়্যার প্রকৌশলী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

এমাজন এর মত ওয়েবসাইট বানাতে কি কি টুলস প্রয়োজন সে সকল বিষয়ের আলোচনার মাধ্যমে প্রোগ্রামটি শুরু হয়। প্রথমে জাভাস্ক্রিপ্ট ভাষার উপর ইনিশিয়াল কিছু আলোচনা করা হয়। যেমন –কিভাবে ইনপুট নিতে হয়,ডেটা টাইপ কি, ফাংশন কি এবং কিভাবে কাজ করে এসব সম্পর্কেও প্রাথমিক ধারণা দেয়া হয়। প্রাথমিক আলোচনা শেষে জাভাস্ক্রিপ্ট এর ব্যাপারে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান দ্য নিয়েলসন কোম্পানির সিনিয়র ওয়েব ডেভেলপার ঝংকার মাহবুব কর্মশালাটি পরিচালনা করেন।