বিভাগ - অর্থনীতি

ঢাকা দক্ষিণ সিটির ৬১১৯ কোটি ৫৯ লাখ টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত

এওয়ান নিউজ: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জন্য ৬১১৯ কোটি ৫৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল ১১টার দিকে নগর ভবনে ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা করেন দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২০২০-২১ অর্থবছরের মোট ৬১১৯ কোটি ৫৯ লক্ষ টাকার বাজেটে প্রারম্ভিক স্থিতি দেখানো হয়েছে ১৮৬ কোটি ৩০ লাখ টাকা, রাজস্ব আয় ধরা হয়েছে ১০০৯ কোটি ২ লাখ টাকা, অন্যান্য আয় ৭ কোটি ৭০ লাখ টাকা, সরকারি এবং বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ৪৯১৬ কোটি টাকা ৫৭ লাখ টাকা। দক্ষিণ সিটি করপোরেশনের গত অর্থবছরের সংশোধিত বাজেট ছিল মোট ২৫৮৫ কোটি ৩১ লাখ টাকার।

বাজেট বক্তব্যে ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস বলেন, নতুন করে কোনো কর বৃদ্ধি করা হয়নি। ২০২০-২১ অর্থবছরে ঘোষিত বাজেট বাস্তবায়ন সম্ভব। গতবারের থেকে বাজেট মাত্র ২.৩৭ গুণ বেশি ধরা হয়েছে। মোট বাজেটের প্রায় ৯০ শতাংশ উন্নয়ন ব্যয় ধরা হয়েছে। সুতরাং নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী ঢাকাবাসী তাদের কাঙ্ক্ষিত সেবা পাবে।

প্রধানমন্ত্রী ঘোষিত বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় দক্ষিণ সিটি এলাকায় ১ লাখ গাছ রোপণ করা হবে জানিয়ে তিনি আরো বলেন, জলাবদ্ধতা নিরসনে ঢাকার ১০টি খাল সিটি করপোরেশনের আওতায় আনার চেষ্টা চলছে। এরই মধ্যে ধানমন্ডি লেকে মাছ এবং হাঁস পালন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর ফলে নগরে জলাবদ্ধতা হবে না। আমরা চাই না, এ করোনার মধ্যে কেউ ডেঙ্গু বা চিকুনগুনিয়ায় আক্রান্ত হোক। আমরা এরই মধ্যে বর্জ্য ব্যবস্থাপনার খাতটি ঢেলে সাজিয়েছি।

ঢাকাকে নিয়ে ছেলে খেলার সুযোগ দেওয়া হবে না। দুর্নীতি এবং অনিয়মের অভিযোগে পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি। তাপস বলেন, ঢাকায় কাজ করা অনান্য সংস্থাকে সিটি করপোরেশনের সঙ্গে আলোচনার মাধ্যমে কাজ করতে হবে, যাতে ঢাকাবাসীর কোনো ভোগান্তি না হয়।