দেশের পর্যবেক্ষক না রাখায় দূতাবাসগুলোকে ধন্যবাদ পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বিদেশি দূতাবাসগুলোকে ধন্যবাদ জানিয়েছেন। দূতাবাসগুলো তাদের বাংলাদেশি কর্মীদের সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণে না রাখায় আজ রোববার এক সংবাদ সম্মেলনে তিনি এই ধন্যবাদ জানান।প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতালি সফর নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামী মঙ্গলবার প্রধানমন্ত্রী চার দিনের সফরে ইতালি যাবেন।

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বেশ কয়েকটি দূতাবাসের পর্যবেক্ষক দলে বাংলাদেশি কর্মীদের রাখা হয়েছিল। পর্যবেক্ষক দলে দূতাবাসের বাংলাদেশি কর্মীদের রাখার ঘটনার তীব্র সমালোচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার পর্যবেক্ষক দলে এ দেশের কর্মীদের না রাখার বিষয়ে নির্দেশ দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। ঢাকার সব বিদেশি মিশনে পাঠানো এক চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয় সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়।

আজ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি খুব আনন্দিত যে তাঁরা (দূতাবাসগুলো) দায়িত্বশীল আচরণ করেছেন। তাঁরা আচরণবিধি মেনে চলেছেন। এখানে একটা ভুল হয়েছিল। আমাদের ২০১৮ সালের নির্বাচন আইন অনুযায়ী, কোনো বাংলাদেশি নাগরিক বিদেশি পর্যবেক্ষক হতে পারেন না।’

বিদেশি দূতাবাস ও নির্বাচন কমিশনের সমালোচনা করে আবদুল মোমেন বলেন, এটা দুঃখজনক যে বিদেশ দূতাবাসগুলো তাদের নামের তালিকায় বাংলাদেশি কর্মীদের নামও দিয়েছিল। নির্বাচন কমিশন তাদের আইন যাচাই-বাছাই না করেই আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে কার্ড দিয়ে দিয়েছে। আমাদের অনুরোধে দূতাবাসগুলো পর্যবেক্ষণের সময় তাঁদের সঙ্গে নিয়ে যায়নি। এ জন্য তাদের ধন্যবাদ জানাই।