দেশের স্বার্থে স্বচ্ছতা নিশ্চিত করুন: চার্টার্ড অ্যাকাউনটেন্টদের রাষ্ট্রপতি

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: ব্যক্তি বা প্রতিষ্ঠানের বদলে সমষ্টিগত স্বার্থে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হিসাববিদদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, “স্বচ্ছতা ও জবাবদিহির ক্ষেত্রে আপনাদের ভূমিকা হওয়া উচিত দেশের সমষ্টিগত স্বার্থ ও মঙ্গলের জন্য, শুধু ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য নয়।”

শনিবার সনদধারী চার্টার্ড অ্যাকাউনটেন্টদের (সিএ) আঞ্চলিক সংগঠন সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউনটেন্টসের (সাফা) আন্তর্জাতিক সম্মেলনে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

পাবলিক ও কর্পোরেট খাতে স্বচ্ছতা নিশ্চিত করার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি হামিদ বলেন, “বাংলাদেশের অর্থনীতির আয়তন আজ বহুগুণে বৃদ্ধি পেয়েছে। ২০০৫-০৬ অর্থবছরে আমাদের বাজেটের আকার ছিল ৬৪ হাজার কোটি টাকা । আর ২০১৯-২০ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা, যা ২০০৫-০৬ এর তুলনায় আট গুণ বৃদ্ধি পেয়েছে।

“একই সাথে দেশের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটেছে। তাই পাবলিক ও করপোরেট খাতে হিসাবের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে চার্টার্ড অ্যাকাউনটেন্টদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।”

আঞ্চলিক উন্ননয়নে পেশাজীবীদের ভূমিকা রাখার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, দক্ষিণ এশিয়ার অধিকাংশ দেশ স্বল্প আয়তনের, কিন্তু জনবহুল। জনবহুল হলেও এ অঞ্চলের রয়েছে অপার সম্ভাবনাময় জনসম্পদ। এ অঞ্চলের উন্নয়নে চার্ডার্ড অ্যাকাউনটেন্টদের মত পেশাজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করার জন্য বিদেশি বিনিয়োগকারীদের প্রতিও আহ্বান জানান রাষ্ট্রপতি।

ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউনটেন্টস অব বাংলাদেশের আয়োজনে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানও উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে সাফার সভাপতি জগন মোহন রাও, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনটেন্টস অব বাংলাদেশের সভাপতি এ এফ নেছারউদ্দিন অনুষ্ঠানে বক্তব্য দেন।

error0