‘ধর্ষণের শাস্তি ক্রসফায়ার’ তাদের ব্যক্তিগত মতামত, সরকার এরকম মনে করে না: কাদের

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: ধর্ষকের ক্রসফায়ার দাবি করে জাতীয় সংসদে সরকারি ও বিরোধী দলের কয়েকজন সদস্যের দেয়া বক্তব্যকে তাদের ব্যক্তিগত মতামত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ধর্ষকের শাস্তির বিষয়ে তারা তাদের ব্যক্তিগত মত দিয়েছেন। সরকার কিংবা দল কেউই এরকম মনে করেন না।

বৃহস্পতিবার সচিবালয়ে ওবায়দুল কাদের বলেন, সংসদে ধর্ষককে ক্রসফায়ারে দেয়ার দাবি জানানোর সময় আমি দেশের বাইরে ছিলাম। পরে, অনলাইনে দেখলাম, তারা এ ধরণের দাবি উত্থাপন করেছেন।

গত ১৪ই জানুয়ারি সংসদের অধিবেশন চলাকালে আওয়ামী লীগের সংসদ সদস্য তোফায়েল আহমেদ এবং জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু ও কাজী ফিরোজ রশিদ তাদের বক্তব্যে ধর্ষকের শাস্তি হিসেবে ‘ক্রসফায়ার’ দাবি করেছেন। সাম্প্রতিক সময়ে ধর্ষণের ঘটনা বেড়ে গেছে উল্লেখ করে ধর্ষণের ঘটনা যেনো কমিয়ে আনা যায় সেজন্য তারা এ ধরনের প্রস্তাব করেছেন। এ দাবি নিয়ে এরইমধ্যে দেশে বিদেশে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। বিএনপির সংসদ সদস্যরা এ বক্তব্যের সমালোচনা করেছেন।

সিটি নির্বাচন নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ঢাকা সিটি নির্বাচন বিষয়ে আদালতের রায় নিয়ে আমি প্রশ্ন নিতে চাই না বা আমি কোনো মন্তব্য করতে চাই না।

বিষয়টি যেহেতু আদালত পর্যন্ত গড়িয়েছে, আর আদালত একটি নির্দেশনা দিয়েছেন; ফলে তা নির্বাচন কমিশনকে মেনে চলতে হবে। তিনি বলেন, হাইকোর্ট তো নিশ্চয়ই বাংলাদেশের জাতীয় স্বার্থের বাইরে কিছু ভাববেন না। নির্বাচন পেছানোর আবেদন হাইকোর্টে খারিজ করে দেয়ার বিষয়টি তারা অবশ্যই ভেবেচিন্তেই করেছেন। যেহেতু বিষয়টি কোর্ট পর্যন্ত গড়িয়েছে, তাই কোর্টের আদেশ মেনে চলা উচিত।

error0