বিভাগ - সারাদেশ

নতুন চারটি মেরিন একাডেমীতে এবছর থেকে শিক্ষা কার্যক্রম চালু হচ্ছে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত

dav

চট্টগ্রাম, ২৯ জানুয়ারি; শিক্ষামন্ত্রী ডা. দিপুমনি এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সমুদ্র সীমা জয় করেছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে । মেরিটাইম সেক্টরে দেশ এগিয়ে যাচ্ছে। অফুরান মেরিটাইম সেক্টরের উন্নয়নে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে। মেরিনারদের বিপুল চাহিদার প্রেক্ষিতে বরিশাল, সিলেট, রংপুর ও পাবনায় নতুন চারটি মেরিন একাডেমীতে এবছর থেকে শিক্ষা কার্যক্রম চালু হচ্ছে।

মন্ত্রী আজ চট্টগ্রামে বাংলাদেশ মেরিন একাডেমীতে মেরিন একাডেমীর ৫৪ ব্যাচ ক্যাডেটদের গ্রাজুয়েশন প্যারেড (মুজিব শতবর্ষ গ্রাজুয়েশন প্যারেড) অনুষ্ঠানে এসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌপরিবহন প্রতিমন্ত্রীখালিদ মাহমুদ চৌধুরী এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি উপস্থিত ছিলেন। মেরিন একাডেমীর কমান্ডেন্ট ড. সাজিদ হোসেন স্বাগত বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ গড়তে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা জরুরি। এ লক্ষে আধুনিক ও বিশ্বমানের দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষার ওপর জোর দিচ্ছে বর্তমান সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কাজ করে যাচ্ছে।

দু’ বছর মেয়াদি ৫৪ তম ব্যাচে ১০৪ জন ক্যাডেট নটিক্যাল (নৌ) ও ইঞ্জিনিয়ার (প্রকৌশল) শাখায় গ্রাজুয়েশন সম্পন্ন করেছ। এর মধ্যে ইঞ্জিনিয়ার শাখায় ৫৫ জন, নটিক্যাল শাখায় ৪৯ জন শিক্ষার্থী। এবার সেরা ক্যাডেট হিসেবে রাষ্ট্রপতির স্বর্ণপদকে ভূষিত হন মোঃ সালমান হাসান। সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্য নৌ শাখায় আবু সালেহ এবং প্রকৌশল শাখায় ইকবাল মাহমুদ ইকরা নৌপরিবহন মন্ত্রণালয়ের রৌপ্য পদক লাভ করেন।

শিক্ষামন্ত্রী ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। ক্যাডেটগণ প্রশিক্ষিত হয়ে দেশি-বিদেশি জাহাজে যোগদান করে বিপুল সংখ্যক বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকেন। ১৯৬২ সাল থেকে এ পর্যন্ত ৪,৬০০ জন ক্যাডেট প্রশিক্ষিত হয়ে ২,০০০ কোটি টাকা অায় করেছে, যা দেশের জাতীয় আয়ে ভূমিকা রাখছে।