“নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপস নেক্সট” ইনকিউবেশন প্রোগ্রাম এর ভার্চুয়াল উদ্বোধন

প্রকাশিত

২৯ জুন, ২০২০ “নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপস নেক্সট” ইনকিউবেশন প্রোগ্রাম এর ভার্চুয়াল উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, জনাব জুনাইদ আহমেদ পলক এমপি।

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রথমবারের মত চালু করল স্টার্টআপ ইনকিউবেটর যা দেশে পরবর্তি প্রজন্মের স্টার্টআপ গড়তে সহায়তা করবে। এতে করে দেশের ভবিষ্যৎ উদ্যোক্তারা তাদের সম্ভাবনাময় স্টার্টআপ গুলোর জন্য গাইডেড মেন্টরশিপ, নেটওয়ার্কিং এবং প্রাথমিক পর্যায়ে আর্থিক সহায়তা পাবে যা তাদের ব্যবসার উন্নয়নের গতিকে আরও ত্বরান্বিত করবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে ২০২০ সালের ২৯ শে জুন প্রধান অতিথি হিসাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, জনাব জুনাইদ আহমেদ পলক এমপি “নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপস নেক্সট” ইনকিউবেশন প্রোগ্রাম এর ভার্চুয়াল উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ।

এনএসইউএসএন-বর্তমানে অ্যাপ্লিকেশনগুলো গ্রহন করছে, এবং যারা স্টার্টআপ গঠনে আগ্রহী তারা ৮ আগস্ট ২০২০ এর মধ্যে HYPERLINK “HYPERLINK%20%22http://www.nsustartupsnext.com/%22www.nsustartupsnext.com” HYPERLINK “HYPERLINK%20%22http://www.nsustartupsnext.com/%22www.nsustartupsnext.com” HYPERLINK “HYPERLINK%20%22http://www.nsustartupsnext.com/%22www.nsustartupsnext.com”HYPERLINK “http://www.nsustartupsnext.com/” HYPERLINK “HYPERLINK%20%22http://www.nsustartupsnext.com/%22www.nsustartupsnext.com” HYPERLINK “HYPERLINK%20%22http://www.nsustartupsnext.com/%22www.nsustartupsnext.com” HYPERLINK “HYPERLINK%20%22http://www.nsustartupsnext.com/%22www.nsustartupsnext.com”www.nsustartupsnext.com এ অনলাইন আবেদন করতে পারবেন।

জনাব জুনাইদ আহমেদ পলক এমপি বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির “নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপস নেক্সট” প্রতিষ্ঠার সময়োপযোগী উদ্যোগে আনন্দিত। এটি একটি বিশ্ববিদ্যালয় ইনকিউবেশন প্রোগ্রাম যা তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হতে উৎসাহিত করে । এসময় তিনি নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মধ্যে সফল কিছু উদ্যোক্তা এর নাম উল্লেখ করে এধরনের কর্মকাণ্ডে শিক্ষার্থীদের উৎসাহিত করায় নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষের ভূয়ুসী প্রশংসা করেন।

বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, আমরা সবসময় আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান এর জন্য কাজ করে যাচ্ছি, তারই ধারাবাহিকতায়, এই জাতীয় উদ্যোগ তরুণ উদ্যোক্তাদের এগিয়ে যেতে এবং দেশের অর্থনীতিতে সহায়তা করতে ভূমিকা রাখবে বলে আমি মনে করি। এসময়য় তিনি তরুণ উদ্যোক্তাদের সহায়তার জন্য সরকারের ১০০ টি স্টার্টআপ পরিকল্পনা গ্রহনের ভূয়ুসী প্রশংসা করেন।

এনএসইউএসএন অপার-সম্ভাবনাময় উদ্যোক্তা এবং এর সাথে সংশ্লিষ্ট টিমকে সহায়ক নেটওয়ার্ক এবং কাঠামোগত উন্নয়নের প্রক্রিয়া সরবরাহ করার মধ্য দিয়ে তাদের কর্মপ্রক্রিয়া আরও সম্প্রসারিত করবে, যা তাদের ব্যবসায়ের উন্নয়নে নতুন মাত্রা যোগ করবে। দেশের শীর্ষ উদ্যোক্তা, প্রতিষ্ঠাতা, বিশেষজ্ঞ, উপদেষ্টা এবং বিনিয়োগকারীরা এনএসইউএসএন-এর নতুন উদ্যোক্তাদের দিকনির্দেশনা ও পরামর্শ দেবেন।

যে কোনও দেশের ভবিষ্যৎ উন্নয়নের জন্য উদ্যোক্তারাই মূল চাবিকাঠি এবং আগের তুলনায় বর্তমানে তাদের সবচেয়ে বেশি প্রয়োজন। পাঠাও, চালডাল, আইফার্মার, ট্রাকলাগবে এবং আরও অনেক দেশীয় ও আন্তর্জাতিক সফল স্টার্টআপ প্রতিষ্ঠান রয়েছে যাদের প্রতিষ্ঠাতাদের অনেকেই এনএসইউ এর প্রাক্তন শিক্ষার্থী। এনএসইউএসএন নিঃসন্দেহে দেশকে আরও অনেক ভবিষ্যৎ উদ্যোক্তা উপহার দেবে যারা বিভিন্ন শিল্প সংস্থায় কর্মসংস্থান তৈরি করতে এবং সেই সাথে অর্থনীতি ও আমাদের সমাজে অবদান রাখতে সহায়ক হবে।

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য মিজ রেহানা রহমান, নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপস নেক্সট এর পরিচালক ডঃ ফারজানা নাহিদ, অ্যাঙ্করলেস বাংলাদেশ এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী (সিইও) জনাব রাহাত আহমেদ, স্টার্টআপ বাংলাদেশ, আইসিটি বিভাগ, এর প্রকল্প পরিচালক, জনাব সৈয়দ মজিবুল হক, বাংলাদেশ সরকারের, স্টার্টআপ বাংলাদেশ এর বিনিয়োগ উপদেষ্টা, মিজ টিনা জাবীন এবং রাইড শেয়ারিং পাঠাও-এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী (সিইও) হুসাইন এম ইলিয়াস।