নাগরিকত্ব আইনে পরিবর্তনের ইঙ্গিত দিলেন অমিত শাহ

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: ব্যাপক আন্দোলন ও বিতর্কের মুখে ভারতে সদ্য পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনের কিছু অংশ পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আইন পাস পরবর্তী প্রথম র‌্যালিতে যোগ দিয়ে শনিবার (১৪ ডিসেম্বর) এ কথা জানান তিনি।

ঝাড়খণ্ডের গিরিদিহতে এক বক্তব্যে বিজেপি সভাপতি বলেন, কনরাড সাংমা (মেঘালয়ের মুখ্যমন্ত্রী) ও তার মন্ত্রীরা শুক্রবার আমার সঙ্গে দেখা করেছেন এবং তারা যেসব সমস্যার মুখোমুখি হচ্ছেন তা জানিয়েছেন। আমি তাদের বোঝানোর চেষ্টা করেছি, এতে কোনো ইস্যু নেই।

তিনি বলেন, আইনে কিছু পরিবর্তনের জন্য যখন তারা জোর করছিলেন, বলেছি বড়দিনের পরে দেখা করতে। তাদের নিশ্চিত করেছি যে, এ বিষয়ে আমরা গঠনমূলক আলোচনা করবো এবং মেঘালয়ের সমস্যার সমাধানে আসবো।

গত বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় অনুমোদন পায় বহুল আলোচিত-সমালোচিত নাগরিকত্ব সংশোধনী বিল। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাষ্ট্রপতির অনুমোদন পেয়ে আইনে পরিণত হয় সেটি।

সংশোধিত আইন অনুসারে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিমদের (হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, শিখ, জৈন, পারসি) নাগরিকত্ব দেওয়া হচ্ছে।

বিতর্কিত এই আইন পাসের সঙ্গে সঙ্গেই ফুঁসে ওঠেন ভারতের বিভিন্ন এলাকার বাসিন্দারা। বিক্ষোভ ধর্মঘটে কার্যত অচল রয়েছে পশ্চিমবঙ্গ। একই ইস্যুতে ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক দিয়েছে কংগ্রেস। এছাড়া ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনকে বৈষম্যমূলক বলে মন্তব্য করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা।