বিভাগ - সারাদেশ

নারী জাগরণী ঐক্যের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক কর্মশালা

প্রকাশিত

সূবিধাবঞ্চিত কিশোরী ও নারীদের স্বাস্থ্য সচেতনতা শীর্ষক এক কর্মশালা ২৩ নভেম্বর শনিবার সুবিদবাজারস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। নারী জাগরনী ঐক্য পরিষদের আয়োজনে এই কর্মশালায় কিশোরীসহ প্রায় ৫০ জন মহিলাকে স্বাস্থ্য সচেতনতা বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়। সংগঠন সদস্য রুমানা ইসলামের পরিচালনায় কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও সিলেট জেলা পরিষদের সদস্য (সংরক্ষিত) সুষমা সুলতানা রুহি। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নির্মান উদ্যোক্তা সংগঠনের প্রতিষ্ঠাতা ফ্যাশন ডিজাইনার ও প্রশিক্ষক কাইটস মাসুদ এবং ফিমেল ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা রেশমা জান্নাতুল রুমা।

সভাপতির বক্তব্যে সুষমা সুলতানা রুহি বলেন, কিশোরীদের নিরাপদ আশ্রয় হচ্ছে নিজ পরিবার। কিন্তু পরিতাপের বিষয় কুসংস্কারের কবলে পড়ে সেই পরিবারই কিশোরীদের জন্য অনিরাপদ হয়ে উঠে। ফলে বয়:সন্ধি সময়ে সেই সব কিশোরীরা মুখোমুখি হন কঠিন পরিস্থিতির। এই অবস্থায় অভিভাবকদের আরো সচেতনতার প্রয়োজন আছে উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্য সচেতনতার বিষয়ে অনেক মহিলাদের সম্যক ধারণা নেই। এই অবস্থা অসহায় এবং ঘণবসতিপূর্ণ এলাকায় খুব বেশি। বিশেষ করে মুখ খোলে প্রকাশ করতে না পেরে এই সমস্যা এক সময় প্রকট আকার ধারণ করে।

তিনি বলেন, এই সমস্যা সমাধানে পুরুষের পাশাপশি নারীদেরকেও সচেতন হতে হবে। এরই অংশ হিসেবে দু:স্থ কিশোরী এবং মহিলাদের স্বাস্থ্য বিষয়ক কর্মশালা আয়োজন করেছে নারী জাগরণী ঐক্য পরিষদ। কর্মশালা শেষে কিশোরীদের মধ্যে বিনামূল্যে ন্যাপকিন বিতরণ ও চকলেট বিতরণ করা হয়। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সভাপতি হাসিনা আক্তার, সাধারণ সম্পাতক, শামসুন নাহার পুস্ফ, কোষাধ্যক্ষ শারমীন আক্তার, প্রচার সম্পাদক নাসরিন বেগম, সদস্য শাকেরা সুলতানা, রুমানা ইসলাম, নুসরাত জাহান জুঁই ও প্রতিভা আজিম।