নৌমন্ত্রী রিচার্ড স্পেনসারকে বরখাস্ত করলেন ট্রাম্প

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নৌমন্ত্রী রিচার্ড স্পেনসারকে গতকাল রোববার বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ সোমবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। নৌপ্রধানের এই পদটি বেসামরিক।

উঁচু দরের সামরিক দল নেভি সিলের এক কমান্ডের অসদাচরণ-বিষয়ক মামলা নিয়ে ভূমিকার জেরে স্পেনসারকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে।এডওয়ার্ড গ্যালাগার নামের নেভি সিলের ওই সদস্য ইরাকের যুদ্ধক্ষেত্রে অসদাচরণের দায়ে দোষী সাব্যস্ত হন। তাঁর পদ অবনমন হয়। তবে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন পান।

২০১৭ সালে ইরাকে দায়িত্ব পালনকালে এডওয়ার্ড গ্যালাগার যুদ্ধাপরাধ করেন বলে অভিযোগ ওঠে। এই অভিযোগ থেকে তিনি খালাস পান। তবে তিনি লঘু অভিযোগে দোষী সাব্যস্ত হন।প্রেসিডেন্ট ট্রাম্প গত ১৫ নভেম্বর গ্যালাগারের পদ অবনমনের সাজা প্রত্যাহার করেন।

ট্রাম্প বলেন, গ্যালাগারের সঙ্গে নৌবাহিনী খুবই খারাপ আচরণ করেছে। এই ইস্যুর পাশাপাশি বাজেট বিষয়ে ব্যর্থতার কারণে স্পেনসারকে পদত্যাগ করতে বলা হয়েছে।বরখাস্ত হওয়ার পর ট্রাম্পের সমালোচনা করেছেন স্পেনসার। তিনি এক চিঠিতে লেখেন, নিয়মনীতি ও শৃঙ্খলার মূলনীতিগুলোর ব্যাপারে তাঁর ও ট্রাম্পের দৃষ্টিভঙ্গি আর এক নয়।